কলকাতা বিভাগে ফিরে যান

প্রেসিডেন্ট মহারাজের উপস্থিতিতে সম্পন্ন হল বাগবাজারের মায়েরবাড়ির নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন

May 6, 2022 | 2 min read

বাগবাজারে মায়েরবাড়ির নতুন একটি পাঁচতলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠিত হল শুক্রবার। ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বেলুড় মঠের প্রেসিডেন্ট মহারাজ স্বামী স্মরণানন্দ। এছাড়া উপস্থিত ছিলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন কেন্দ্রের সন্ন্যাসী এবং ব্রহ্মচারীরা। বৈদিক মন্ত্রোচ্চারণের মাধ্যমে এবং বিশেষ পূজার মাধ্যমে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

মায়েরবাড়ির অধ্যক্ষ মহারাজ স্বামী নিত্যমুক্তানন্দ জানান, এই প্রস্তাবিত ভবনটি মায়ের সন্তান এবং ভক্তদের জন্য নির্মাণ করা হচ্ছে। বাগবাজারের মায়েরবাড়িটি রামকৃষ্ণদেবের শিষ্য স্বামী সারদানন্দ করেছিলেন। পরবর্তীকালে উদ্বোধন নামে বাড়িটি উদ্বোধন করেন স্বামী বীরেশ্বরানন্দ ১৯৬৩ সালে। এই নবনির্মিত বাড়িটি হলে মায়েরবাড়ির সঙ্গে যোগ করা হবে। দিনকে দিন দেশবিদেশে মায়ের সন্তানরা সংখ্যায় বাড়ছে। তাঁরা মায়েরবাড়িতে আসলে থাকতে চান এবং প্রসাদ পেতে চান।

যেহেতু মায়েরবাড়ি খুব ছোট, তাই মানুষকে বসে ভোগপ্রসাদ খাওয়ানোর জন্য অসুবিধার সম্মুখীন হতে হতো। এখন থেকে সেই সমস্যা আর হবে না। এখানে একসঙ্গে ৫০০ জন প্রসাদ গ্রহণ করতে পারবেন। এছাড়াও সন্ন্যাসীদের প্রসাদ গ্রহণের জন্য আলাদা ঘর থাকবে এবং বাইরে থেকে যাঁরা আসবেন, তাঁদের বসার এবং প্রসাদ গ্রহণ করার আলাদা ঘর থাকবে। এর পাশাপাশি একটি গ্রন্থাগার তৈরি করা হবে। গ্রন্থপ্রেমী মানুষরা ঠাকুর, মা ও স্বামীজি এবং বিভিন্ন মহারাজদের লেখা বই এই গ্রন্থাগার থেকে পড়তে পারবেন।

এই বাড়িটির নামকরণ করেছেন প্রেসিডেন্ট মহারাজ। নাম দিয়েছেন “মা সারদার ধাম”। ইতিমধ্যেই বেলুড় মঠ থেকে অনুমোদিত হয়েছে মা সারদার ধামের বিল্ডিং প্ল্যান এবং তা কলকাতা পুরসভার কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে চূড়ান্ত অনুমোদনের জন্য। সবকিছু ঠিক থাকলে আগামী দু’বছরের ভেতরে এই ভবনটি তৈরি হয়ে যাবে। বাগবাজার মায়েরবাড়ির  অধ্যক্ষ স্বামী নিত্যমুক্তানন্দ আরও জানান, এছাড়াও যাঁরা শারীরিকভাবে অক্ষম বা প্রতিবন্ধী তাঁদের জন্য এই ভবনের একতলায় বিশেষ ব্যবস্থা থাকছে। যাতে তাঁরাও কোনওভাবে বঞ্চিত না হন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Belur Math, #Ramkrishna Mission, #Bagbazar

আরো দেখুন