দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

আজ থেকেই বদলাবে আবহাওয়া, অশনির জেরে ব্যাপক ঝড়-বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

May 8, 2022 | 2 min read

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’ (Asani Cyclone Update )। আজ রবিবার থেকেই আমূল বদলে যাবে আবহাওয়া (Weather Update West Bengal)। মঙ্গলবার থেকে শুক্রবার গাঙ্গেয় পশ্চিমের জেলাগুলিতে চলবে বৃষ্টিপাত। রবিবার দক্ষিণ আন্দামানে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি গভীর নিম্নচাপে পরিণত হবে বলে হাওয়া অফিস সূত্রে খবর। যদিও এই ঘূর্ণাবর্তের ল্যান্ডফল হবে কিনা, সেই বিষয়ে এখনও স্পষ্ট করে কোনও তথ্য দিতে পারছেন না আবহাওয়াবিদরা। তবে গোপালপুর বা সংলগ্ন এলাকায় অশনির আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, ১০ তারিখ পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হবে ঘূর্ণাবর্ত। উত্তর অন্ধ্রপ্রদেশ এবং ওডিশার দিকে হবে এই সাইক্লোনের অভিমুখ। এদিকে অশনির জন্য রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ৯ তারিখ অর্থাৎ সোমবার থেকে কমতে পারে বৃষ্টিপাত। কিন্তু, ১০ তারিখ থেকে ১৩ তারিখ অর্থাৎ মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মোটের উপর রাজ্য়ের আকাশে ফের একবার দুর্যোগে ঘনঘটা।

এদিকে আগামী বুধবার থেকে শুক্রবার রাজ্যের উপকূলবর্তীজেলাগুলিতে জারি করা হয়েছে সতর্কতা। মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত রাজ্যের আকাশে থাকতে পারে দুর্যোগের কালো মেঘ। ১০ মে থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

বাংলায় অশনির আছড়ে পড়তে নাও পারে!এই মুহূর্তে ঘূর্ণিঝড় অশনি নিয়ে বিস্তর উদ্বেগ তৈরি হয়েছে। কিন্তু, সরাসরি বাংলার উপকূলে অশনি আছড়ে নাও পড়তে পারে। কিন্তু, তা সত্ত্বেও এই ঘূর্ণাঝড়ের যথেষ্ট প্রভাব পড়বে বাংলার উপর। সোমবার দুপুরের পর থেকে উপকূলীয় জেলা অর্থাৎ পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় শুরু হবে বৃষ্টিপাত। মঙ্গলবার ভোর থেকে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। উপকূলের দুই জেলা পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও ওডিশা লাগোয়া জেলায় বইতে পারে ঝোড়ো হাওয়া। এই হাওয়ার গতিবেগ নির্ভর করবে সাইক্লোনের ক্ষমতার উপর।

প্রসঙ্গত, মে মাসে অতীতে একাধিক ঘূর্ণিঝড় আছড়ে পড়েছে বাংলায়। ২০২০ সালে প্রবল ঘূর্ণিঝড় আমফান কার্যত তছনছ করে গিয়েছিল বাংলাকে। ২০২১ সালে মে মাসে ইয়াসের তাণ্ডবে লন্ডভন্ড হয়েছিল বাংলা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cyclone Asani, #Asani

আরো দেখুন