দেশ বিভাগে ফিরে যান

চন্দ্রমুখীর দাম আকাশছোঁয়া! বিরিয়ানিতে আলুর দিন কি শেষ?

May 8, 2022 | < 1 min read

অগ্নিমূল্য আলু! সে চন্দ্রমুখী হোক কিংবা জ্যোতি, বাজারে আলুর দামে ভিরমি খাচ্ছেন সাধারণ। হতবাক বিক্রেতারাও। যে রেটে শেষ দু থেকে তিনদিনে দাম বেড়েছে আলুর, তাতে আলু বিক্রি যে চাপের মুখে পড়বে তা স্বীকার করছেন অনেকেই।


আজ রবিবার। বড় আলু দিয়ে পাতে মাংসের ঝোলের দিন। অথচ সেই দিনেই কিনা আলু কিনতে নাজেহাল মধ্যবিত্ত। চন্দ্রমুখী তো দূর অস্ত, সামান্য জ্যোতি আলু কিনতেই নাভিশ্বাস উঠছে মানুষের। চলতি সপ্তাহের শেষ দু থেকে তিনদিনের জ্যোতি আলুর দাম একেবারে বেড়ে দাঁডিয়েছে ৬ টাকা। চন্দ্রমুখী আলুর দাম বাড়তে বাড়তে দাঁড়িয়েছে ৪০ টাকায়।

শুধু কলকাতায় নয়, কলকাতার পাশাপাশি বিভিন্ন জেলাতেও দাম বাড়ছে আলুর। চন্দ্রমুখী আলুর দাম যেমন কেজিপ্রতি ৪০ টাকা বা ৪০ টাকা ছাপিয়ে গিয়েছে। জ্যোতি আলুর দাম যেমন প্রতি কেজিতে ২৮-৩০ টাকায় ঠেকেছে। আলুর এই বিপুল দাম বৃদ্ধি যে দেশে লাগাতার মূল্যবৃদ্ধির দিকেই নির্দেশ করছে তা মনে করছেন অনেকে।

এক বিক্রেতার মতে, বাজার থেকে নাকি ‘উধাও’ এর পথে ভালো মানের চন্দ্রমুখী আলু৷ কেজি প্রতি প্রায় ৫০ টাকার কাছাকাছি পৌঁছে গিয়েছে দাম। অন্য আরেক বিক্রেতার মতে চন্দ্রমুখী আলুর দাম ৪০ কোনও কোনও জায়গায় আবার ৪৫ টাকাতেও বিক্রি হচ্ছে এই আলু। আরেক বিক্রেতার মতে চন্দ্রমুখীর দাম ধীরে ধীরে বেড়েছে। গত সপ্তাহে যেখানে এই আলুর দাম ছিল ৩৪ টাকা, সেখানে এই আলুর দাম ধীরে ধীরে বাড়তে বাড়তে ৪০ টাকায় ঠেকেছে।

দাম বেড়েছে জ্যোতি আলুরও। গত সপ্তাহে এই আলু বিক্রি হচ্ছিল ২২ টাকা প্রতি কেজি হিসাবে। সেখানে চলতি সপ্তাহে এই আলুর দাম দাঁড়িয়েছে ২৮-৩০ টাকা প্রতি কেজি।
এখন দেখার কবে আলুর দাম আবার নিয়ন্ত্রণে আসে।

TwitterFacebookWhatsAppEmailShare

#price hike, #Potato

আরো দেখুন