খেলা বিভাগে ফিরে যান

যুবভারতীতে হকির আধুনিক অ্যাস্ট্রোটার্ফ বসাচ্ছে রাজ্য

May 8, 2022 | < 1 min read

প্রায় ৩৬ বছর আগে ভারতীয় হকি দল শেষ খেলেছিল কলকাতায়। সালটা ১৯৮৬। মোহন বাগান মাঠে এক প্রদর্শনী ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করেছিল ভারত-পাকিস্তান। তারপর ভারতীয় হকি সংস্থা সিদ্ধান্ত নেয় যে, যুগের সঙ্গে তাল মিলিয়ে জাতীয় দল শুধু অ্যাস্ট্রোটার্ফেই খেলবে। উল্লেখ্য, কলকাতায় আধুনিক টার্ফ এবং পরিকাঠামো না থাকায় আর ম্যাচ হয়নি। তবে রাজ্য সরকারের উদ্যোগে এবার সেই প্রতীক্ষার অবসান হচ্ছে।

সল্টলেক স্টেডিয়ামের দ্বিতীয় প্র্যাকটিস মাঠের পাশে অ্যাস্ট্রোটার্ফের জন্য জায়গা ২০১৬ সালে চিহ্নিত করে রেখেছিলেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। তবে কয়েকটি গাছের জন্য গ্যালারি ও ড্রেসিংরুম তৈরি সম্ভব হচ্ছিল না। করোনা পর্বে ওই গাছগুলি স্টেডিয়াম চৌহদ্দির মধ্যেই অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়ের উদ্যোগে এই অ্যাস্ট্রোটার্ফের জন্য দুই কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। এরপরেই ক্রীড়ামন্ত্রী গ্লোবাল টেন্ডার ডেকে টার্ফ বসানোর ব্যবস্থা করেছেন। কয়েক মাসের মধ্যেই শুরু হবে কাজ।

জানা গেল, নিউজিল্যান্ড ক্রিকেট মাঠের ধাঁচে হবে প্রাকৃতিক গ্যালারি। প্রায় চার হাজার হকিপ্রেমী খেলা দেখতে পারবেন। থাকছে ফ্লাডলাইটের ব্যবস্থাও। উল্লেখ্য, এর আগে ময়দানের রেঞ্জার্স মাঠ, রবীন্দ্র সরোবর স্টেডিয়াম, ডুমুরজলায় হকি টার্ফ  বসানোর চেষ্টা হয়েছিল। ২০২১ সালের মে মাসে ফের ক্রীড়ামন্ত্রী হওয়ার পর অরূপ বিশ্বাস বলেছিলেন,‘এই টার্মে প্রথম কাজ হবে হকির টার্ফ বসানো।’ শেষ পর্যন্ত কথা রাখতে পেরে তিনি তৃপ্ত।এই মুহূর্তে

TwitterFacebookWhatsAppEmailShare

#Yuba Bharati Krirangan, #Hocky

আরো দেখুন