প্রযুক্তি বিভাগে ফিরে যান

আগামী মাস থেকে ফেসবুকে বন্ধ হচ্ছে বেশ কিছু ফিচার, জেনে নিন কী কী

May 9, 2022 | < 1 min read

ব্যবহারকারীদের সুবিধার্থে ক্রমাগত বিভিন্ন রকম পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে ফেসবুক (Facebook)। যোগ হচ্ছে নতুন নতুন ফিচার। বাদ দেওয়া হচ্ছে পুরনো ফিচার। আগামী মাস থেকে আরও কয়েকটি কয়েকটি ফিচারের সুবিধা পাবেন না ফেসবুক ব্যবহারকারীরা।

ব্যাপারটা ঠিক কী? বর্তমানে ফেসবুকে একটি ফিচার রয়েছে, যার নাম ‘Nearby Friends’। এই ফিচারটি চালু করা থাকলে, আপনার ফেসবুকের বন্ধু আপনার নির্দিষ্ট একটা দূরত্বের মধ্যে থাকলে আপনার কাছে পৌঁছে যায় নোটিফিকেশন। পাঠানো যায় নিজের লোকেশান। এছাড়াও পাওয়া যায়, ওয়েদার অ্যালার্ট, লোকেশান হিস্ট্রি। অর্থাৎ কোথায় কোথায় যাওয়া হয়েছিল। ফেসবুকের তরফে জানানো হয়েছে, আগামীতে আর মিলবে না এই ফিচারগুলি।

সংস্থার তরফে জানানো হয়েছে, আগামী মাস থেকে আর মিলবে না ‘Nearby Friends’ ফিচারের সুবিধা। আগামী ১ আগস্ট পর্যন্ত পুরনো লোকেশন অনুসন্ধান ও ডাউনলোড করতে পারবেন ব্যবহারকারীরা। তবে তারপর বরাবরের জন্য তা ডিলিট করে দেওয়া হবে। তবে ঠিক কী কারণে এই সিদ্ধান্ত নিয়েছে জুকারবার্গের সংস্থা, তা এখনও স্পষ্ট নয়।

উল্লেখ্য, কিছুদিনে আগেই ফেসবুকে (Facebook) ভুয়ো খবর ছড়ানো আটকাতে একাধিক পদক্ষেপ করা হয়েছে সংস্থার তরফে। জানা গিয়েছে, এবার থেকে ভুয়ো খবরকে আগে ভাগেই চিহ্নিত করা যাবে থার্ড পার্টি চেকারের সাহায্যে। যার সাহায্যে নিজে  থেকেই ভুয়ো তথ্য সংবলিত পোস্ট এলেই তাকে চিহ্নিত করা সম্ভব হবে। আর সেক্ষেত্রে এই ফিচারের সাহায্যে সেটি ডিলিট করে দেওয়া যাবে। সেই সঙ্গে ওই পোস্টদাতাকে ব্লক কিংবা সাসপেন্ড করা যাবে। সেক্ষেত্রে আগামী সময়ে ওই পোস্টদাতা কোনও পোস্ট আর ওই গ্রুপে করতে পারবেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Facebook, #Feature

আরো দেখুন