দেশ বিভাগে ফিরে যান

বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী: পুরোনো মুখ নাকি নতুন চমক?

May 9, 2022 | 3 min read

২০২৪ র লোকসভা নির্বাচনের এখনো দুই বছর দেরি। কিন্তু তার আগে নিজেদের শক্তি যাচাইয়ের একটি সুযোগ পেতে চলেছে দেশের শাসক ও বিরোধীপক্ষ। সামনেই রাষ্ট্রপতি নির্বাচন। সংখ্যাবলে বিরোধীদের থেকে কিছুটা এগিয়ে থাকলেও নিরঙ্কুশ নয় গেরুয়া শিবিরের জয়ের পথ। ইতিমধ্যেই দিল্লির ক্ষমতার অলিন্দে শুরু হয়ে গিয়েছে পাটিগণিতের খেলা। আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপির পক্ষ থেকে কে হতে পারেন পদপ্রার্থী, এই নিয়ে জল্পনার শেষ নেই।

সংবাদমাধ্যমের অন্দরমহল থেকে বিজেপির দপ্তরের আনাচে কানাচে ভেসে ওঠা কিছু সম্ভাব্য নামের এক তালিকা তৈরি করেছে দৃষ্টিভঙ্গি। এই পোড়খাওয়া নামগুলোর মধ্যে প্রার্থী হওয়ার সম্ভাবনা কার প্রবল, তা নিয়ে তৈরি করা হয়েছে রিপোর্ট কার্ড। পুরোনো মুখেই আস্থা নাকি নতুন চমক? কোন চাল চলবেন মোদী-শাহ? জেনে নিন:

বিজেপির সম্ভাব্য রাষ্ট্রপতি পদপ্রার্থী তালিকা:

রামনাথ কোভিন্দ:

সম্ভবনা: ৮/১০

সবচেয়ে প্রথম সম্ভব্য নাম হতে পারেন বর্তমান রাষ্ট্রপতি। দ্বিতীয়বারের জন্য তার নাম মনোনীত করতে পারে গেরুয়া শিবির। প্রথমবার তাকে মনোনয়ন দিয়ে দলিত কার্ড খেলে ফেলেছে বিজেপি। যদিও বিজেপির অন্দরে একটাই চিন্তা। দ্বিতীয়বার তাঁকে মনোনীত করলে নিজেকে তিনি স্ব-ব্যক্তিত্বের চেয়ে বড় মনে করতে পারেন। তাহলে বিপদ, এরকমও ভাবনা আছে। তাই তাঁর মনোনয়ন পাওয়ার সম্ভবনা একটু কম।

ভেঙ্কাইয়া নাইডু:

সম্ভবনা: ২/১০

বর্তমান উপরাষ্ট্রপতির প্রধান গলদ হল যে তিনি একজন প্রথিতযশা রাজনীতিবিদ। অমিত শাহের সঙ্গে তাঁর সমীকরণ নাকি ভালো নয়, এরকমই শোনা যায়। রাজ্যসভার অধিবেশনে বিরোধীপক্ষকে আমল না দিয়ে মোদিকে তুষ্ট করার চেষ্টা করেছিলেন বলে শোনা গেছে। তার অন্যতম কারণ ছিল রাষ্ট্রপতি পদের মনোনয়ন পাওয়া। তবু তাঁর মনোনয়ন পাওয়ার সম্ভবনা কম। বরং দ্বিতীয়বারের জন্য আবার উপরাষ্ট্রপতির পদ পেতে পারেন তিনি।

থাওয়ারচাঁদ গেহলোট:

সম্ভবনা: ৫/১০

কর্ণাটকের রাজ্যপাল তিনি। গতবারও রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে ছিলেন। কিন্তু প্রধানত দুটি কারণে পিছিয়ে পড়েন। প্রথমত, তিনি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের কট্টর কর্মী। দ্বিতীয়ত, তিনি নাকি ইংরেজি ভালো বলতে পারেন না। তার ওপর মোদী-শাহের প্রতি তাঁর ১০০ শতাংশ আনুগত্য নেই বলেও সন্দেহ আছে দলেরই অন্দরে। নিন্দুকেরা বলেন, তিনি দীর্ঘদেহী নন বলেও তাঁর নম্বর কাটা গেছে, কারণ রাষ্ট্রপতি পদে খর্বকায় ব্যক্তিকে পছন্দ নয় প্রধানমন্ত্রীর।

আনন্দীবেন প্যাটেল:

সম্ভবনা: ১/১০

দিল্লির সাংবাদিকমহলে সম্ভাব্য প্রার্থীর যে নামের তালিকা ঘুরছে, তাতে ওঁর নাম সবার ওপরে। কিন্তু, তাঁর মনোনয়ন পাওয়া এক প্রকার অসম্ভব। দেশের প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী গুজরাতি, এবার যদি রাষ্ট্রপতিও গুজরাত থেকে নির্বাচিত হন, তাহলে নানা রকম কথা উঠবে। মোদী এবং শাহ এই ভুল কক্ষনো করবেন না। তাই তাঁর মনোনয়ন পাওয়ার সম্ভবনা কম।

আরিফ মহম্মদ খান:

সম্ভবনা: ৩/১০

কেরলের বর্তমান রাজ্যপালকে মনোনয়ন দিলে বিজেপির তরফে মুসলিম কার্ড খেলা হয়ে যাবে। তাতে বেশ কিছু আঞ্চলিক দলেরও সমর্থন পাওয়া যাবে। তবে গেরুয়া শিবিরের ভেতর থেকেই হয়তো বিরোধিতা হতে পারে। তাঁর মনোনয়ন পাওয়ার সম্ভবনা কম।

চমক:

সম্ভবনা: ৭/১০

মনে করা হচ্ছে ২০১৭ সালের মত শেষ রাতে আবার ওস্তাদের মার দেবেন মোদী। রাষ্ট্রপতির পদপ্রার্থী নিয়ে চমক দিতে চলেছে বিজেপি। এই নামগুলির বাইরে অন্য কাউকে প্রার্থী করে সমর্থন আদায় করবেন মোদী-শাহ। যেমন, ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মুর নাম ঘুরছে রাজনৈতিক অলিন্দে। বিহারের বর্তমান মুখ্যমন্ত্রী কিংবা উত্তরপ্রদেশের প্রাক্তন এক মহিলা মুখ্যমন্ত্রীও হতে পারেন রাষ্ট্রপতি।

আর কয়েকদিনের মধ্যেই জানা যাবে কে পেতে চলেছে মনোনয়ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #President of India, #raisina hills, #rashtrapati bhavan

আরো দেখুন