রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল কলেজ সার্ভিস কমিশন

May 11, 2022 | 2 min read

স্কুলে শিক্ষক নিয়োগের ঘোষণা করা হয়েছিল আগেই। পাশাপাশি এবার কলেজে অধ্যক্ষ নিয়োগেরও বিজ্ঞপ্তি জারি করল কলেজ সার্ভিস কমিশন। কমিশন সূত্রে জানা গেছে, 10 জুন পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। কলেজে অধ্যক্ষ পদে আবেদনকারীদের বয়স হতে হবে 40 থেকে 55 বছরের মধ্যে। যোগ্যতা অনুযায়ী তাঁরা আবেদন করতে পারবেন।

জেনারেল ক্যাটেগরির ক্ষেত্রে আবেদনের ফি 5000 টাকা। অধ্যক্ষ পদে আবেদনের যোগ্যতা হল, যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় অথবা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতকোত্তরে কমপক্ষে 55 শতাংশ নম্বর। থাকতে হবে পিএইচডি। অ্যাসোসিয়েট প্রফেসর অথবা প্রফেসর পদে অন্তত ১৫ বছর পড়ানোর অভিজ্ঞতা থাকতে হবে।

প্রসঙ্গত, রাজ্যে প্রায় 20 শতাংশ কলেজে অধ্যক্ষের পদ শূন্য পড়ে রয়েছে। অনেক ক্ষেত্রেই ভারপ্রাপ্ত অধ্যক্ষদের দিয়েই কাজ চালানো হচ্ছে। ব্যাহত হচ্ছে কলেজ পরিচালনার কাজ। এই প্রেক্ষিতেই সম্প্রতি কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যান দীপক করের সঙ্গে আলোচনায় বসেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তারপরেই কলেজে অধ্যক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হল।

শেষবার কলেজে অধ্যক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছিল ২০১৯ সালে। তিনবছর ফের সেই প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী একমাস ধরে অনলাইনে আবেদন করা যাবে। রাজ্যে এখন প্রায় সাড়ে চারশো সরকার পরিচালিত কলেজ রয়েছে। এর মধ্যে প্রায় আশিটি কলেজে অধ্যক্ষের পদ ফাঁকা পড়ে আছে। অন্যদিকে এই প্রথমবার গবেষণাকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে অধ্যক্ষ নিয়োগের ক্ষেত্রে।

এর আগে স্কুল সার্ভিস কমিশন নোটিস দিয়ে জানিয়েছিল যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরে দ্রুত শিক্ষক নিয়োগ করা হবে। মন্ত্রিসভার বৈঠকের পর শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, স্কুল সার্ভিস কমিশনের আওতায় ৫ হাজার ২৬১টি নতুন পদ তৈরি করা হয়েছে। এছাড়াও কর্মশিক্ষার জন্য ৭৫০ ও শারীরশিক্ষার জন্য ৮৫০টি পদ তৈরি করা হয়েছে। এর পাশাপাশি, স্কুলে স্কুলে প্রধান শিক্ষক নিয়োগকেও গুরুত্ব দেওয়া হচ্ছে বলে শিক্ষা দফতর সূত্রে খবর। খুব তাড়াতাড়ি এই বিজ্ঞপ্তিও জারি করা হবে বলে জানা গেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #college

আরো দেখুন