রাজ্য বিভাগে ফিরে যান

দেড় গুন বাড়ল ৬ নম্বর জাতীয় সড়কের টোলট্যাক্স, কেন্দ্রের সিদ্ধান্তে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

May 11, 2022 | 2 min read

পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধিতে ত্রাহি ত্রাহি করছে সাধারণ মানুষ। আয়ের অধিকাংশই চলে যাচ্ছে বর্ধিত দামের পেছনে। এমন পরিস্থিতিতে গাড়িচালকদের মাথাব্যথার অন্যতম কারণ বর্ধিত টোল ট্যাক্স (Toll Tax)। ১২ মে অর্থাৎ বৃহস্পতিবার থেকে নতুন হারে নেওয়া হবে টোল ট্যাক্স। আর এই বৃদ্ধির বিরুদ্ধে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (WB CM Mamata Banerjee)।

এপ্রিল মাস থেকেই রাজ্যের সব টোল প্লাজায় নতুন হারে কর নেওয়া শুরু হয়েছে। অবশ্য, সেই সময় খড়গপুর থেকে ঝাড়গ্রামের চিচরা যাওয়ার পথে, অর্থাৎ ৬ নম্বর জাতীয় সড়কের টোল ট্যাক্স বাড়ানো হয়নি। তবে, এবার বালিভাসা টোল প্লাজায় একটি বিজ্ঞপ্তি জারি করে বর্ধিত হারে টোল নেওয়ার কথা ঘোষণা করা হল।

ছবি সৌঃ প্রতিদিন

এই বিজ্ঞপ্তি অনুযায়ী, অবাণিজ্যিক ছোট গাড়ির এক তরফের যাত্রার ক্ষেত্রে টোল দিতে হবে ৮০ টাকা। একই দিনে ফিরতি যাত্রার জন্য দিতে হবে ১২৫ টাকা। মিনিবাস বা হালকা গাড়ির একতরফা যাত্রার জন্য দিতে হবে ১৩৫ টাকা। একই দিনে ফিরতি যাত্রার জন্য দিতে হবে ২০০ টাকা। বাস-ট্রাকের একতরফা যাত্রার জন্য কর দিতে হবে ২৮০ টাকা। রিটার্নের জন্য দিতে হবে ৪১৫ টাকা।

এই কর বৃদ্ধির কারণে ক্ষুব্ধ গাড়িচালকরা। উষ্মা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রীও। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘শুধু টোলট্যাক্স কেন, প্রাণদায়ী ওষুধের দাম কয়েকগুণ বেড়েছে। কয়েকদিন আগে আটশো ওষুধের দাম বেড়েছিল। আবার বাড়িয়েছে সেই দাম। পেট্রল-ডিজেল-রান্নার গ্যাসের দাম বাড়ছে। সবই বাড়ছে, শুধু সৌজন্য দাম কমছে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#mamata, #Toll tax

আরো দেখুন