কলকাতা বিভাগে ফিরে যান

রাজ্যে চাকরি না পেয়ে বাংলায় উত্তর প্রদেশের মানুষ, অফিস খুলতে চায় যোগী

May 11, 2022 | < 1 min read

বিজেপির ‘স্বর্গরাজ্য’ বা বলা ভালো, রাম রাজ্য উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। কিন্তু সেখানকার মানুষই জীবিকার খোঁজে হন্যে হয়ে পাড়ি দেন অন্য রাজ্যে। সেখানকার বহু মানুষ কাজের সন্ধানে আসেন বঙ্গে। কেউ আসেন ব্যবসার স্বার্থে, কেউ আসেন শ্রমিকের কাজ করতে, কেউ আসেন চাকরির স্বার্থে। বাংলায় বসবাসকারী উত্তরপ্রদেশের সেইসব নাগরিকদের সুবিধার্থে এবার কলকাতায় একটি শাখা অফিস খুলতে চান যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) । উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী ব্রজেশ পাঠক খোদ একথা জানিয়েছেন।

শুধু বাংলা নয়। কর্মসংস্থানের লক্ষ্যে দেশের বিভিন্ন রাজ্যে ডেরা জমিয়েছেন উত্তরপ্রদেশের বাসিন্দারা। মহারাষ্ট্রের রাজধানী মুম্বইতেই অন্তত ৫০ থেকে ৬০ লক্ষ উত্তরপ্রদেশের নাগরিক থাকেন। তাঁদের সুবিধার জন্য ইতিমধ্যেই মুম্বইয়ে একটি অফিস খোলার সিদ্ধান্ত নিয়েছে যোগী সরকার। মুম্নই ছাড়াও কলকাতা এবং দিল্লিতেও এই ধরনের অফিস খোলা হতে পারে, এমনটাই জানিয়েছেন উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী।

একটি সাক্ষাৎকারে ব্রজেশ পাঠক (Brajesh Pathak) জানান, ‘ব্যবসা কিংবা চাকরির জন্য উত্তরপ্রদেশের যেসব মানুষ রাজ্যের বাইরে বসবাস করেন তাঁদের সঙ্গে যোগাযোগ বাড়াতে বা তাঁরা কোনও সমস্যায় পড়লে দ্রুত সহায়তা পৌঁছে দিতে আমরা মুম্বইয়ে অফিস করার সিদ্ধান্ত নিয়েছি।’

কিছু মাস আগেই যোগীরাজ্যে নির্বাচন হয়েছে। বিজেপি সেই সময় দাবি করেছে যোগীর আমলে রাজ্যে কর্মসংস্থান বেড়েছে। অথচ, সেই যোগী সরকারই ভিনরাজ্যে কর্মরত মানুষের ‘স্বার্থে’ বিভিন্ন শহরে অফিস খোলার সিদ্ধান্ত নিচ্ছে। স্বভাবতই বিরোধীদের প্রশ্ন, তাহলে কি প্রকারান্তরে উত্তরপ্রদেশে কর্মসংস্থানের দৈন্যের কথাই স্বীকার করে নিল যোগী সরকার?

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #yogi adityanath

আরো দেখুন