আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন রনিল বিক্রমাসিংহে, সন্ধ্যায় শপথ

May 12, 2022 | < 1 min read

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ইউএনপি দলের নেতা রনিল বিক্রমাসিংহে। আজ, বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধে সাড়ে ৬ টায় তিনি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন। বুধবার রাতে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন তিনি। সূত্রের খবর, সেখানেই সিদ্ধান্ত হয়েছে শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন রনিল।

সোমবার মাহিন্দা রাজাপক্ষে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। ফলে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন অনিবার্য হয়ে যায়। তবে কে প্রধানমন্ত্রী হবেন তা নিয়ে বিভক্ত হয়ে পড়ে রাজনৈতিক দলগুলি। এর পরই তড়িঘড়ি রনিল বিক্রমাসিংহে সঙ্গে বৈঠক করেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। আজ শপথগ্রহণের পর কলোম্বোর একটি মন্দির পরিদর্শন করবেন রনিল। এর পরই তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

আর্থিক সংকটের মাঝেই দেশজুড়ে বিক্ষেভের আগুনে বিধ্বস্ত শ্রীলঙ্কা। খাবার, ওষুধ ও জ্বালানির চরম অভাব দেখা দিয়েছে দেশজুড়ে। করোনার পাশাপাশি শ্রীলঙ্কার দুর্দশার জন্য দায়ী রাজপক্ষে পরিবারের অপশাসন ও সন্ত্রাসবাদের মতো ইস্যুগুলিকে দায়ী করছেন অনেকে। একদিকে বিদেশি মুদ্রার যোগান কমছে, অন‌্যদিকে ঋণের ভার ও আমদানির খরচ বাড়ার জন‌্য বিদেশি মুদ্রার চাহিদা বাড়ছে। ফলে সংকট ক্রমশ জটিল আকারে ধারন করছে।

সোমবার প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন মাহিন্দা রাজাপক্ষে। তবুও রাগ কমছে না আমজনতার। দেশজুড়ে বিক্ষোভ মিছিল থামার লক্ষণ নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sri Lanka, #Ranil Wickremesinghe

আরো দেখুন