রাজ্য বিভাগে ফিরে যান

৩৮১ ভুয়ো নিয়োগ, এসএসসি মামলায় রিপোর্ট দিল বাগ কমিটি

May 13, 2022 | 2 min read

গ্রুপ-সি নিয়োগ দুর্নীতির অনুসন্ধান রিপোর্ট জমা পড়ল কলকাতা হাইকোর্টে ৷ আজ অরুণাভ বন্দ্যোপাধ্যায়, বিচারপতি রঞ্জিতকুমার বাগের কমিটি এসএসসি-র গ্রুপ-সি পদে নিয়োগ সংক্রান্ত অনুসন্ধান রিপোর্ট জমা দিলেন বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে । রিপোর্টে পরিষ্কার উল্লেখ করা হয়েছে ৩৮১ জনকে সম্পূর্ণ বেআইনি ভাবে নিয়োগ করা হয়েছে (Inquiry Committee submits in HC report over Group C Recruitment Scam) । ১৮মে বিচারপতির বেঞ্চ রায় ঘোষণা করবে ৷

পোর্টে উল্লেখ করা হয়েছে –

  • ৩৮১ জনকে প্যানেলের সময় পেরিয়ে যাওয়ার পর নিয়োগপত্র দেওয়া হয়েছে ।
  • অসফল প্রার্থীদের নিয়োগপত্র দেওয়া হয়েছে ভূতুড়ে নিয়োগপত্র তৈরি করে । সেখানে চেয়ারম্যানের স্বাক্ষর স্ক্যান করে বসানো হয়েছে ।
  • স্কুল সার্ভিস কমিশনের আধিকারিক অশোক কুমার সাহা, শান্তি প্রসাদ সিনহা সৌমিত্র সরকারের নির্দেশে প্রোগ্রাম অফিসার সমরজিৎ আচার্য ও পর্ণা বোস ভুয়ো নিয়োগপত্র তৈরি করেন ।
  • প্যানেলের র‍্যাঙ্ক পরিবর্তনের জন্য মূল দায়ী অশোক কুমার সাহা, শান্তি প্রসাদ সিনহা এবং সৌমিত্র সরকার ।
  • পাশাপাশি স্কুল সার্ভিস কমিশনের আঞ্চলিক চেয়ারম্যান সুবিরেশ ভট্রাচার্য, শর্মিলা মিত্র, চৈতালী ভট্টাচার্য, মহুয়া বিশ্বাস, শুভজিৎ চট্রোপাধ্যায়ের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার কথা উল্লেখ করা হয়েছে । কারণ তাঁরাও এই ভুয়ো নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে জড়িত ।
  • ৩০ অগস্ট, ২০১৯ সৌমিত্র সরকার ও শান্তি প্রসাদ সিনহা প্যানেলের সময় পেরিয়ে যাওয়ার পর জেলা ডিওয়াইদের থেকে ভ্যাকেন্সি সংগ্রহ করেছেন সম্পূর্ণ বেআইনিভাবে । প্যানেলের সময়সীমা ছিল ১৮মে, ২০১৮ ৷
  • শান্তি প্রসাদ সিনহার নির্দেশে সমরজিৎ আচার্য ৩৮১ জনের সুপারিশপত্র তৈরি করেছেন ।
  • বহু চাকরি প্রার্থীর ওএমআর শিট পরিবর্তন করে নম্বর বাড়ানো হয়েছে । শান্তি প্রসাদ সিনহা, সৌমিত্র সরকার এবং অশোক কুমার সাহা নিয়ম বহির্ভূত ভাবে প্যানেল পেরিয়ে যাওয়ার পর ৩৮১ জনের নিয়োগপত্র তৈরি করেছেন ।

এদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে কমিটি । মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়ও নিয়মের বাইরে গিয়ে নিয়োগপত্রের সুপারিশ পেয়ে রাজেক লায়েক নামে এক আধিকারিককে দিয়ে নিয়োগপত্র তৈরি করেছেন । তাই কল্যাণময় গঙ্গোপাধ্যায়ও আইন অনুযায়ী শাস্তি পাওয়ার যোগ্য । কেন্দ্রীয় কমিশন সম্পূর্ণ প্যানেলের র‍্যাঙ্ক পরিবর্তন করে ২০১৯-এর জুন মাসে ।

TwitterFacebookWhatsAppEmailShare

#calcutta high court, #Scam, #ssc group c, #bag report

আরো দেখুন