আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদে ইউক্রেনে রুশ ফৌজের নিন্দায় ভোটাভুটিতে ফের অংশ নিল না ভারত

May 14, 2022 | < 1 min read

নিরাপত্তা পরিষদ, সাধারণ সভার পরে এ বার মানবাধিকার পরিষদে। ইউক্রেনে রুশ ফৌজের নিন্দা করে আনা প্রস্তাব ঘিরে রাষ্ট্রপুঞ্জে ভোটাভুটিতে ফের অংশ নিল না ভারত। ভোটদানে বিরত থাকলেও আলোচনার মাধ্যমে ইউক্রেন সমস্যার সমাধানের জন্য সওয়াল করেছেন ভারতের প্রতিনিধি ইন্দ্রমনি পাণ্ডে।

রাষ্ট্রপুঞ্জ মানবাধিকার পরিষদের সভায় ভারতের পাশাপাশি ভোটদানে বিরত ছিল আরও ১২টি দেশ। আর্মেনিয়া, বলিভিয়া, ক্যামেরুন, কিউবা, কাজাখস্তান, নামিবিয়া, সেনেগাল, সুদান, উজবেকিস্তান, ভেনিজুয়েলা এবং পাকিস্তান রয়েছে সেই তালিকায়। ভোটাভুটিতে রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাব গৃহীত হওয়ার পরে শুক্রবার জেনিভায় মানবাধিকার পরিষদের ৩৪তম বিশেষ অধিবেশন মুলতুবি হয়ে যায়।

প্রসঙ্গত, এর আগে তিন বার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠক এবং সাধারণ সভায় ইউক্রেনে হামলা নিয়ে রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাব ঘিরে ভোটাভুটি এড়িয়ে গিয়েছিল নয়াদিল্লি। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি জানিয়েছিলেন, সঙ্ঘাত এড়িয়ে আলোচনার মাধ্যমে ইউক্রেন সমস্যার সমাধান চায় ভারত। তাই বৈরিতা এবং হিংসা বন্ধের জন্য সংশ্লিষ্ট সব পক্ষের কাছে আবেদন জানানো হচ্ছে। জেনিভায় গৃহীত প্রস্তাবে ইউক্রেনে রুশ ফৌজের মানবাধিকার লঙ্ঘনের নিন্দা করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Human Rights commission, #ukraine russia conflict

আরো দেখুন