খেলা বিভাগে ফিরে যান

ভারতীয় ব্যাডমিন্টনের তরুণ তুর্কি, সোনার ছেলে লক্ষ্য সেন

May 15, 2022 | 3 min read

ছবি সৌজন্যে: SportsKeeda

থমাস কাপের ৭৩ বছরে প্রথমবার ফাইনালে ১৪ বারের বিজয়ী ইন্দোনেশিয়াকে হারিয়ে সোনা জিতে নিল ভারত। এই জয়ের অন্যতম নায়ক হলেন লক্ষ্য সেন। ​

ছবি সৌজন্যে: SportsKeeda

লক্ষ্যর বয়স মাত্র ২১ বছর। ২০০১ সালের ১৬ই আগস্ট উত্তরাখন্ডের অলমোরায় তাঁর জন্ম। মাত্র তেরো বছর বয়সে তাঁর খেলোয়াড় জীবনের শুরু।

ছবি সৌজন্যে: eastmojo.com


২০১৪ সালে সুইস জুনিয়র ইন্টারন্যাশনাল জয় থেকেই লক্ষ্যের বিজয়রথের পথ চলা শুরু হয়েছিল।

ছবি সৌজন্যে: SportsKeeda


২০১৫ সালে ইন্ডিয়ান জুনিয়র ইন্টারন্যাশনালে নিজের ভাই চিরাগ সেনকে হারিয়ে জয়ী হন লক্ষ্য।

ছবি সৌজন্যে: SportsKeeda


২০১৬ সালে ব্যাংককে আয়োজিত এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে পুরুষদের সিঙ্গেল বিভাগে লক্ষ্য ব্রোঞ্জ পদক জিতেছিলেন। ২০১৬ সালে ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল সিরিজ জিতেছেন।

ছবি সৌজন্যে: SportsKeeda


২০১৭-তে বুলগেরিয়ান ওপেন এবং ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল সিরিজে জয় পেয়েছেন। ওই একই বছর জার্মান জুনিয়র ইন্টারন্যাশনালে এবং ইন্ডিয়া ইন্টারন্যাশনাল টাটা ওপেনে দ্বিতীয় স্থানে শেষ করেন।

ছবি সৌজন্যে: টাইমস অফ ইন্ডিয়া

২০১৮ সালে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল টাটা ওপেন জয়। সেই বছরই ইয়ুথ অলিম্পিকে স্বর্ণপদক জেতেন লক্ষ্য, ওই ইয়ুথ অলিম্পিকেই পুরুষদের একক বিভাগে দেশের জন্য রুপো জিতে ফেরেন লক্ষ্য। ২০১৮ তেই পুরুষদের একক বিভাগে এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে এবং ওয়ার্ল্ড জুনিয়র চ্যাম্পিয়নশিপে যথাক্রমে স্বর্ণ পদক ও ব্রোঞ্জ পদক জয় করেন তিনি।

ছবি সৌজন্যে: SportsKeeda


২০১৯-এ স্কটিশ ওপেন, ডাচ ওপেন, স্যরলোরলাক্স ওপেন, বেলজিয়ান ওপেন এবং বাংলাদেশ ওপেনে জয় ছিনিয়ে নিয়েছিলেন এই ভারতীয় তারকা। কিন্তু ২০১৯-এই পোলিস ওপেন দ্বিতীয় স্থান পেয়েই তাকে সন্তুষ্ট থাকতে হয়েছিল।

ছবি সৌজন্য: outlook India


২০২০ সালে এশিয়া টিম চ্যাম্পিয়নশিপে ভারতের পুরুষ ব্যাডমিন্টন দলের সদস্য হিসেবে লক্ষ্য ব্রোঞ্জ পদক অর্জন করেন।

ছবি সৌজন্যে: The Bridge

২০২১ সালে ডাচ ওপেনে দ্বিতীয় স্থানে শেষ করেন লক্ষ্য। ২০২১ সালেই ব্যাডমিন্টনের বিশ্ব চ্যাম্পিয়নশিপে পুরুষদের একক বিভাগে দেশের হয়ে ফের একবার ব্রোঞ্জ নিয়ে আসেন তিনি।

ছবি সৌজন্যে: টাইমস অফ ইন্ডিয়া

ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশনের পুরুষদের একক বিভাগে তিনটি খেতাব রয়েছে লক্ষ্যর ঝুলিতে।

ছবি সৌজন্যে: SportsKeeda

২০২২ সালে ইন্ডিয়ান ওপেন জেতেন তিনি। এছাড়াও জার্মান ওপেনে দ্বিতীয় স্থানে শেষ করেছেন তিনি। ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশনের চ্যালেঞ্জ বা সিরিজে ৭ বার জয়ের স্বাদ পেয়েছেন লক্ষ্য।

ছবি সৌজন্য: The Bridge

চলতি বছর মার্চ মাসে অল ইংল্যান্ড ওপেন ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ফাইনালে দুর্দান্ত লড়েও পরাজিত হন ভারতের এই তরুণ শাটলার। কিন্তু গোটা টুর্নামেন্ট জুড়ে তাঁর খেলা সকলের নজর কেড়েছিল। এর পরেই ব্যাডমিন্টনের বিশ্বসেরাদের তালিকায় প্রথম দশে ঢুকে পড়েন লক্ষ্য সেন। বিশ্বে এখন তাঁর স্থান নবম।

ছবি সৌজন্যে: SportsKeeda


TwitterFacebookWhatsAppEmailShare

#badminton, #Lakshya Sen, #thomas cup, #gold

আরো দেখুন