রাজ্য বিভাগে ফিরে যান

সবুজ সাথীর দৌলতে এখন রাজ্যের ৭৮.৯ শতাংশ পরিবারে রয়েছে একটি করে সাইকেল

May 16, 2022 | < 1 min read

রাজ্য সরকারের প্রকল্পের ফের সুফল পেল বঙ্গবাসী। পরিসংখ্যান বলছে, বাংলার (Bengal) ৭৮.৯ শতাংশ পরিবারে অন্তত একটি করে সাইকেল (Cycle) রয়েছে। যা সারা দেশের নিরিখে সর্বাধিক। এই হার সার্বিকভাবে দেশের হার (৫০.৪ শতাংশ)-এর থেকে অনেকটাই বেশি।

পরিসংখ্যান বলছে, উত্তরপ্রদেশে সাইকেল রয়েছে ৭৫.৬ শতাংশ পরিবারে। ৭২.৫ শতাংশ পরিবারে সাইকেল রয়েছে ওড়িশায়। ছত্তিশগড়ে ৭০.৮ শতাংশ, অসমে ৭০.৩ শতাংশ পরিবারে সাইকেল অন্যতম বাহন হিসেবে ব্যবহার করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নিজের রাজ্য গুজরাটে সাইকেল ব্যবহারকারী সেখানে মাত্র ২৯.৯ শতাংশ।

নবান্ন সূত্রের খবর, বাংলার ৭৯ শতাংশ পরিবারে সাইকেল থাকার নেপথ্যে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প ‘সবুজ সাথী’। ওই প্রকল্পে নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের সাইকেল দেওয়া হয়। ২০১৫ সালে চালু হয় এই ‘সবুজ সাথী’ প্রকল্প। এই প্রকল্পে ছাত্রছাত্রীদের স্কুলে যাতায়াত যেমন সহজ হয়েছে তেমনই দূষণমুক্ত যানের প্রসার ঘটেছে। সেই কারণে কেন্দ্রীয় সরকার এবং আন্তর্জাতিক বহু প্রতিষ্ঠান এই প্রকল্পের জন্য রাজ্য সরকারের প্রসংশা করেছে। ২০১৫ থেকে দফায় দফায় ‘সবুথ সাথী’ প্রকল্পে এখনও পর্যন্ত এক কোটির কিছু বেশি সাইকেল বিতরণ করা হয়েছে বলেও জানানো হয়েছে।যা প্রত্যন্ত এলাকা থেকে শহরের বহু মানুষের যাতায়াতের সমস্যার সুরাহা করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #sabooj sathi, #cycles

আরো দেখুন