খেলা বিভাগে ফিরে যান

বধিরদের অলিম্পিকে ভারতের জয়জয়কার, ব্যাডমিন্টনে সোনা জিতে ইতিহাস শ্রেয়া শ্রিংলার

May 16, 2022 | < 1 min read

বধিরদের অলিম্পিকে (Deaflympics 2022) ভারতের জয়জয়কার। ব্রাজিলে অনুষ্ঠিত এই ইভেন্টে ব্যাডমিন্টন থেকে সোনা জিতলেন পাঞ্জাবের ভাতিন্দার মেয়ে শ্রেয়া শ্রিংলা (Shreya Singla)। গতকাল থমাস কাপে ইন্দোনেশিয়াকে হারিয়ে ইতিহাস গড়েছিল ভারত। ডেফলিম্পিক্সে শ্রেয়া ব্যাডমিন্টন থেকে সোনা জিতে ইতিহাস গড়লেন। ১৭ বছরের শ্রেয়া পাঞ্জাবের প্রথম খেলোয়াড় হিসেবে এই ইতিহাস লিখলেন। ফাইনালে জাপানকে হারিয়ে টিম ইভেন্টে সোনা জেতে ভারত। এই সোনা আনার অন্যতম ভগীরথ শ্রেয়া। ৬৫ জনের দল ডেফলিম্পিক্সে গিয়েছিল। এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে ভারত ইতিমধ্যেই জিতে নিয়েছে ১৭টি মেডেল। তার মধ্যে আটটি সোনা, একটি রূপো এবং আটটি ব্রোঞ্জ জিতেছে ভারত।

সোনা জেতার পরে সংবাদসংস্থাকে শ্রেয়া বলেছেন, ”এটা আমার প্রথম ডেফলিম্পিক্স। আমি তার জন্য দারুণ পরিশ্রম করেছিলাম। অনেক সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়ছিল আমাকে। কিন্তু আমার মা-বাবা সবসময়ে পাশে ছিলেন। আমার কোচকেও ধন্যবাদ জানাই।”

শ্রেয়ার মা-বাবা মেয়ের গর্বে গর্বিত। শ্রেয়ার বাবা দেবেন্দ্র মেয়ের সোনা জেতার খবরের প্রেক্ষিতে বলছেন, ”কঠিন পরিশ্রমের ফল পেয়েছে শ্রেয়া। ও খুব পরিশ্রমী। শ্রেয়ার যখন চার বছর বয়স তখন আমরা জানতে পারি ও মূক ও বধির। কিন্তু ততক্ষণে অনেকটাই দেরি হয়ে গিয়েছে। আমরা কানে শোনার যন্ত্র ওকে দেওয়া হয়। তার পরে ও কথা বলতে শেখে। ওর সোনা জেতা পাঞ্জাব ও গোটা দেশের জন্যই ভাল খবর।”

২০১৯ সালে শ্রেয়া ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন দ্বিতীয় বিশ্ব বধির (যুব) ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে। তাইওয়ানে অনুষ্ঠিত সেই টুর্নামেন্টের ডাবলস থেকে রুপো জিতেছিলেন শ্রেয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#shreya sringla, #deaflympics, #India

আরো দেখুন