রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যের একাধিক জেলায় বাড়ল ডিমের দাম, বৃদ্ধি পেয়েছে ১৫ থেকে ২৫ টাকা পর্যন্ত

May 17, 2022 | < 1 min read

ডিমের দাম বৃদ্ধির আশঙ্কা ছিলই। সেই আশঙ্কা সত্যি করে রাজ্যের একাধিক জেলায় বাড়ল ডিমের দাম। সপ্তাহ ২ আগে যে দাম ছিল, তার তুলনায় বেশ কিছুটা দাম বাড়ল ডিমের। ট্রে পিছু ডিমের দাম ১৫ টাকা থেকে ২৫ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

চলতি মাসের শুরুতেও কলকাতা ও শহরতলিতে ডিমের দাম ছিল প্রতি পিস ৫ টাকা। ডিমের ট্রে-র দাম ছিল ১৪০ টাকার কাছাকাছি। তবে, এরপরেই বেড়েছে ডিমের দাম। কলকাতা শহরতলি এলাকায় প্রতি পিস ডিমের বর্তমান দাম রয়েছে ৫ টাকা ৫০ পয়সা। জোড়া দাম রয়েছে ১১ টাকা। ফলে দাম বেড়েছে ট্রে-রও। এক ট্রে ডিমের দাম বেড়ে হয়েছে ১৬০ থেকে ১৬৫ টাকা।

বিভিন্ন জেলাতেও চিত্রটা একই। উত্তর ২৪ পরগনাতেও ডিমের দাম কলকাতার সমতুল্য। দক্ষিণ ২৪ পরগনাতেও প্রতি পিস ডিমের দাম রয়েছে সাড়ে ৫ টাকা। ট্রে-র দাম রয়েছে ১৫৫ থেকে ১৬৫ টাকা। তবে মাসের শুরুতে এই জেলায় ডিমের দাম ছিল সাড়ে 4 টাকা। মাত্র ১৫ দিনেই ১ টাকা বেড়েছে দাম।

হলদিয়াতে প্রতি পিস ডিমের দাম রয়েছে ৬ টাকা থেকে সাড়ে ৬ টাকা করে। যা যথেষ্ট চাপে রেখেছে সাধারণ মানুষকে।

ডিমের এই দাম বৃদ্ধির প্রসঙ্গে ওয়েস্ট বেঙ্গল পোল্ট্রি ফেডারেশনের সাধারণ সম্পাদক মদন মাইতি বলেন, “পোলট্রি খাবারের দাম বৃদ্ধির জেরেই বেড়েছে ডিমের দাম। ১১ টাকার নীচে ডিমের জোড়া বিক্রি করা কার্যত অসম্ভব। ডিমের জন্য চাষিদের খরচই হচ্ছে প্রায় ৫ টাকা। সেক্ষেত্রে তার নীচে বিক্রি করা কার্যত অসম্ভব।” তিনি বলেন, “চাষিদের ডিম উৎপাদনের ক্ষেত্রে চাষিদের খরচ ৭৭ শতাংশ খাবারের দাম বৃদ্ধিতে ও ৮ শতাংশ পরিবহন ক্ষেত্রে বৃদ্ধি পেয়েছে। ফলে মোট ৮৫ শতাংশ বেড়ে গিয়েছে খাবারের দাম।”

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #egg, #egg price hike

আরো দেখুন