রাজ্য বিভাগে ফিরে যান

‘কেন্দ্র ৫ মাস ধরে ১০০ দিনের টাকা দিচ্ছে না’, অভিযোগ মমতার

May 17, 2022 | < 1 min read

 ১০০ দিনের কাজের টাকা ৫ মাস বকেয়া পড়ে রয়েছে। কেন্দ্রকে বারবার চিঠি লিখেও লাভ হয়নি। কাজ করছেন অথচ প্রাপ্য টাকা পাচ্ছেন না ১০০ দিনের কাজের কর্মীরা। আজ মঙ্গলবার পশ্চিম মেদিনীপুরের প্রশাসনিক সভা থেকে এই অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

অবস্থা সামাল দিতে ক্রাইসিস ম্যানেজমেন্ট ফান্ড তৈরির কথাও বলেন মুখ্যমন্ত্রী। মুখ্যসচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করে ওই আপদকালীন অর্থ তহবিল তৈরি করতে নির্দেশ দিয়েছেন তিনি। কেন্দ্র ১০০ দিনের বকেয়া টাকা পাঠানোর আগে যাতে কর্মীরা কাজ করে কিছু হলেও পারিশ্রমিক পেতে পারেন, তার জন্যই এই তহবিল গড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

মমতা বলেন, ‘কেন্দ্র ৫ মাস ধরে ১০০ দিনের টাকা দিচ্ছে না। মানুষ কাজ করেও তাঁদের প্রাপ্য পারিশ্রমিক থেকে বঞ্চিত হচ্ছেন। আপদকালীন অর্থ তহবিল তৈরি করার বিষয়টি দেখবেন মুখ্যসচিব। অন্য প্রকল্প থেকে টাকা নিয়ে ফান্ড তৈরি করতে হবে। পঞ্চায়েত, পূর্ত সহ ৪টি দফতর এই বিষয়টি দেখবে।’

প্রধানমন্ত্রী চিঠিতে মমতা লেখেন, শুধু ১০০ দিনের কাজের প্রকল্প বাবদ সাড়ে ৬ হাজার কোটি টাকা বকেয়া রয়ে গিয়েছে। এর মধ্যে দৈনিক মজুরি বাবদ প্রাপ্য টাকার পরিমাণ ৩ হাজার কোটি টাকা। আইন অনুযায়ী ১৫ দিনের মধ্যে এই মজুরি মিটিয়ে দেওয়া বাধ্যতামূলক। টাকা আসছে না বলে গ্রামীণ ক্ষেত্রে অনেক প্রকল্পের কাজ ব্যাহত হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Administrative Meeting, #West Bengal

আরো দেখুন