দেশ বিভাগে ফিরে যান

ত্রিপুরায় বিপ্লব অপসারন সংকট কাটেনি বিজেপির? এখনও বিরাগভাজন উপজাতি ভোট?

May 18, 2022 | 2 min read

প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব শুধু মাত্র আরএসএসের নেই, বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বেরও কাছের লোক বলে পরিচিত ছিলেন। হঠাৎই তাঁকে অপসারণ করেছে দিল্লির বিজেপির সর্বভারতীয় নেতৃত্ব। তারপর লজ্জা ঢাকতে বিপ্লব এখন গেরুয়া শিবিরের সর্বভারতীয় নেতৃত্বের শেখানো বুলি আউড়াচ্ছেন বলে অভিযোগ। জনসমক্ষে তিনি বলছেন যে দায়িত্বশীল কর্মীদের দল সংগঠনে আনতে চেষ্টা চালাচ্ছে রাজ্য বিজেপি। সংগঠন ঠিক থাকলে সরকার টিকবে। তাঁর মতে লোকেদের দলের জন্য কাজ করা উচিত। তাতেই বিজেপির উপকার হবে।

বিপ্লবের এই মন্তব্যে প্রশ্ন উঠছে, তাহলে মানিক সাহার মতো নেতারা যাঁরা এতদিন রাজ্যের গেরুয়া শিবিরের দায়িত্বে ছিলেন, তারা কি ঠিক করে তাদের সেই দায়িত্ব সামলাননি?

বিপ্লব দেবের সঙ্গে মতবিরোধের জেরে দলের প্রাক্তন নেতা সুদীপ রায়বর্মণ বিজেপি ছেড়েছেন। অভিযোগ উঠেছে, বিপ্লব দেবের সম্পর্ক ভালো ছিল না দলের উপজাতি নেতাদের সঙ্গে। আগামী বছর ত্রিপুরা বিধানসভা নির্বাচন, তার আগে এইসব বিষয় ভাবছে গেরুয়া শিবিরকে।

১৯টি জেলায় উপজাতি ভোটে নির্ধারণ করবে ত্রিপুরার ফলাফল। এদিকে, ধীরে ধীরে শক্তিশালী হচ্ছে ত্রিপ্রা মোথা পার্টি যা কিনা ত্রিপুরার রাজবাড়ির মাথা প্রদ্যোৎকিশোর মানিক দেববর্মার দল। এরই সঙ্গে রয়েছে ১৪টি উপজাতি সংগঠন। ত্রিপ্রা মোথা ঘোষণা করে দিয়েছে তারা আগামী বছর ৩৫টি আসনে প্রার্থী দেবে, যার মধ্যে ২০টি তপশিলি উপজাতিদের জন্য সংরক্ষিত এবং বাকিটা ১৫টি সাধারণ আসন।

এই পরিস্থিতিতে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের কাছে বিপ্লবের অপসারণ ছাড়া উপায় ছিল না। মানিক সাহার নেতৃত্বে বর্তমানে ত্রিপুরা মন্ত্রিসভায় রয়েছেন পাঁচ জন উপজাতিয় মন্ত্রী। এদের মধ্যে উপমুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মা আবার ত্রিপুরার রাজবাড়ির সদস্য। এছাড়াও আছেন রামপদ জামাতিয়া, প্রেমকুমার রিয়াং, এনসি দেববর্মা ও সান্ত্বনা চাকমা।

দলের অনেকে মনে করেছিলেন, বিপ্লবের অপসারণের পর কোনও উপজাতিকেই হয়তো মুখ্যমন্ত্রী পদে বসানো হবে। অনেকে জিষ্ণু দেববর্মার কথা ভেবেছিলেন। কারণ, জিষ্ণু দেববর্মা বিজেপির শরিক ইন্ডিজেনাস পিপলস ফ্রন্ট অফ ত্রিপুরা (আইপিএফটি)-র প্রধান। কিন্তু, তাতে বিজেপির হাত থেকে ক্ষমতা বেরিয়ে যাওয়ার আশংকা ছিল কেননা বিপ্লব দেবের জমানায় বিজেপির সঙ্গে আইপএফটির মতপার্থক্য বাড়ছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Manik Saha, #tripura, #bjp, #RSS, #Biplab Kumar Deb

আরো দেখুন