খেলা বিভাগে ফিরে যান

আরও সংকটে কংগ্রেস নেতা সিধু, এক বছরের সশ্রম কারাদণ্ডের নির্দেশ আদালতের?

May 19, 2022 | 2 min read

৩৪ বছরের পুরনো একটি মামলায় দোষী সাব্যস্ত হলেন প্রাক্তন ক্রিকেটার তথা কংগ্রেস নেতা নভজ্যোত সিংহ সিধু। বিচারে শাস্তি হিসেবে তাঁকে ১ বছরের কারাবাসের নির্দেশ দিল দেশের সর্বোচ্চ আদালত। সিধুকে আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে, বলেই জানা গিয়েছে।

প্রসঙ্গত, ১৯৮৮ সালের ২৭ ডিসেম্বর গুরনাম সিংহ নামে এক ব্যক্তির মাথায় আঘাত করেছিলেন সিধু। এরপরই মারা যান ওই ব্যক্তি। এরপরই সিধুর বিরুদ্ধে খুনের মামলা দায়ের করা হয়। অবশেষে সেই মামলায় সাজা পেলেন প্রাক্তন ক্রিকেটার ও পাঞ্জাবের প্রাক্তন কংগ্রেস সভাপতি। তাঁকে এক বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

জানা যায়, ঘটনার দিন রাস্তার মাঝে জিপসি গাড়ি দাঁড় করিয়ে রেখেছিলেন সিধু। সেই সময় গুরনাম ও তাঁর সঙ্গীরা ওই পথ দিয়ে যাচ্ছিলেন। গাড়িটি সরিয়ে রাখতে তাঁরা সিধুকে অনুরোধ করেন। সিধু রাজি না হওয়ায় বাকবিতণ্ডার সৃষ্টি হয়। এরপরই সিধু ওই ব্যক্তির মাথায় আঘাত করেন। সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন তিনি।

১৯৯৯ সালে প্রমাণের অভাবে ‘বেনিফিট অফ ডাউট’ পেয়ে মুক্তি পান সিধু। এরপর ইচ্ছাকৃতভাবে আঘাত করার নতুন মামলা দায়ের করেন মৃতের পরিবার। পাঞ্জাব ও হরিয়ানার হাইকোর্টে দায়ের হওয়া সেই মামলায় ২০০৬ সালে তিন বছরের কারাবাসের নির্দেশ দেওয়া হয় সিধুকে। সেই সঙ্গে এক লক্ষ টাকা জরিমানাও করা হয়েছিল। সিধু সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হন। ২০১৮ সালে সিধুর শাস্তি কমিয়ে তাঁকে ১ হাজার টাকা জরিমানার কথা বলেছিল সুপ্রিমকোর্ট। তবে মৃতের পরিবার রিভিউ পিটিশন দাখিল করায় স্থগিত রাখা হয় রায়দান।

প্রসঙ্গত, এ বছর ফেব্রুয়ারিতে পাঞ্জাব বিধানসভা নির্বাচনে কংগ্রেস শোচনীয় পরাজয়ের সম্মুখীন হয়। এরপরই কংগ্রেস সভানেত্রী সিধুকে পদ থেকে সরিয়ে দেন। তারপরই এবার ৩৪ বছরের পুরনো মামলায় দোষী সাব্যস্ত হলেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#jail, #navjot singh sidhu, #1988 road rage case

আরো দেখুন