দেশ বিভাগে ফিরে যান

ভারত ভূখণ্ডে ফের চৈনিকসেনার আনাগোনা, প্যাংগঙে আরেকটি সেতু তৈরির পথে চীন:

May 19, 2022 | 2 min read

প্যাংগং হ্রদ, ছবি সৌঃ alamy

ভারত ভূখণ্ডে আবারও চীনি সেনার আনাগোনা, প্যাংগং হ্রদ এলাকায় আরেকটি সেতু বানাচ্ছে চীন। সম্প্রতি উপগ্রহ চিত্রের মাধ্যমে এমন ছবি প্রকাশ্যে এসেছে। তবে কি ভারত-চিন সীমান্ত এলাকায় প্রয়োজনে দ্রুত সেনা পাঠানোর প্রস্তুতি সারছে বেজিং? যদিও সেতু নিয়ে ভারতীয় সেনার তরফে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া মেলেনি।

প্যাংগং হ্রদ এবং সংলগ্ন এলাকা নিয়ে ভারত-চীনের মধ্যে গত ২ বছর ধরেই নানান সমস্যা চলছে। গালওয়ান সংঘর্ষের পরই প্যাংগং হ্রদের দক্ষিণ দিকের গুরুত্বপূর্ণ একাধিক শৃঙ্গ দখল করেছে ভারতীয় সেনা। তারপরই ওই এলাকায় পরিকাঠামো তৈরিতে উঠে পড়ে লেগেছে চীন। আগেই সেনা ও জরুরি অস্ত্র দ্রুত প্যাংগং এলাকায় পৌঁছে দেওয়ার জন্য একটি সেতু বানিয়েছিল বেজিং। এবার আরও অধিক চওড়া এবং শক্তিশালী সেতু তৈরির কাজ প্রায় শেষ করে ফেলেছে বেজিং। উপগ্রহ এমনটাই এমনটাই জানা গিয়েছে। নিয়ন্ত্রণ রেখা থেকে ২০ কিলোমিটার দূরে একটি সেতু তৈরির কাজ শেষ করেছে বেজিং। সেই কাজ শেষ হতে না হতেই আরও একটি সেতু নির্মাণের কাজ শুরু করল লালসেনা।

এরপর নয়া দিল্লি কী পদক্ষেপ নেয়, তার দিকেই তাকিয়ে ওয়াকিবহাল মহল। উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে নির্মাণকর্মীরা বড়সড় ক্রেনের সাহায্যে সেতুর থামের ওপরে কংক্রিটের স্ল্যাব বসানোর কাজ করছেন। ভারত সীমান্তের প্যাংগং হ্রদের ওপরে ৪০০ মিটার দীর্ঘ সেতু তৈরি করছে চীন। প্রস্থ হচ্ছে ৮ মিটার। লাদাখ সীমান্তে চীনা সেনা ছাউনির খুব কাছে সেতুটির একটি প্রান্ত শেষ হচ্ছে। সেতুটি নির্মাণ শেষ হলে লাদাখ সীমান্তের নিকটবর্তী চীনের রুটোগের সঙ্গে দ্রুত সংযোগ তৈরি করতে পারবে চীনা সেনা। সেইখানে রয়েছে মূল সেনা ঘাঁটি। বর্তমানে রুটোগে পৌঁছতে ২০০ কিলোমিটার পথ অতিক্রম করতে হয়। কিন্তু এই সেতু নির্মাণ সম্পূর্ণ হলে তা কমে এসে ১৫০ কিলোমিটারে দাঁড়াবে বলেই মত বিশেষজ্ঞদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#china, #Bridge, #Pangon Tso

আরো দেখুন