রাজ্য বিভাগে ফিরে যান

লক্ষ্যভেদ অর্জুনের! পাট ইস্যুতে পিছু হঠল মোদী সরকার

May 19, 2022 | < 1 min read

জয় হল ব্যারাকপুরের সাংসদের। জুট কমিশনারের অফিসের তরফে কাঁচা পাটের দামের উর্ধ্বসীমা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। নতুন নির্দেশিকাটি ২০ মে থেকে কার্যকর হবে। ২০২১ সালের সেপ্টেম্বরের নির্দেশ অনুযায়ী, কাঁচা পাটের দামের উর্ধ্বসীমা প্রতি কুইন্টাল ৬,৫০০ টাকায় বেঁধে দেওয়া হয়েছিল। যার ফলে শুরু হয়েছিল কাঁচামালের সংকট, রুগ্ন হয়ে পড়েছিল চটকলগুলো। অনেক মিল বন্ধ হয়ে যাওয়ায় কর্মহীন হয়ে পড়েন লক্ষ লক্ষ জুট শ্রমিক।

জুট কমিশনার মলয় চন্দন চক্রবর্তীর আদেশানুসারে, ৩০ সেপ্টেম্বর, ২০২১ জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, প্রতি কুইন্টাল কাঁচা পাটের সর্বোচ্চ মূল্য ৬,৫০০ টাকা করা হয়েছিল। এর ফলে পাটের কাঁচামালের সংকট দেখা দেয় এবং নভেম্বর ২০১১ থেকে এপ্রিল ২০২২-এর মধ্যে পশ্চিমবঙ্গে প্রায় ১২টি পাটকল বন্ধ হয়ে যায়, প্রায় ৬০,০০০ চটকল শ্রমিক তাদের কর্মসংস্থান হারান।

এরপরেই গত দুই সপ্তাহ যাবৎ বাংলার পাট শিল্পের বেহাল দশা নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে সরব হন সাংসদ অর্জুন সিংহ। বিজেপি সরকারকে নিশানা করে বিদ্রোহের সুর বাড়াতে শুরু করেন খোদ বিজেপির সাংসদ। দফায় দফায় দিল্লি ডেকে বিজেপি সাংসদের মানভঞ্জনের চেষ্টাও করে দিল্লি বিজেপি। কিন্তু কাজ হয়না, সুর চড়িয়ে হুঁশিয়ারী দেন অর্জুন। চরমে ওঠে দল বদলের জল্পনা।

এমতাবস্থায়, কেন্দ্রের এহেন সিদ্ধান্তে নৈতিক জয় হল অর্জুন। তবে কি এবার বিদ্রোহের পথ থেকে সরে আসবেন সাংসদ, নৈতিক জয় বলেই থামবেন তিনি! কোন পথে তার রাজনৈতিক ভবিষ্যৎ? সেদিকেই তাকিয়ে রাজ্য রাজনীতি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Arjun singh, #Modi Government, #jute price

আরো দেখুন