কলকাতা বিভাগে ফিরে যান

বাম আমলে পুরসভায় সম্পত্তির বেনিয়মের পরিমাণ কত? রিপোর্ট চাইলেন ফিরহাদ

May 22, 2022 | < 1 min read

বাম আমলে কলকাতার বুকে গড়ে ওঠা বিভিন্ন সম্পত্তি ট্রাস্ট বা কোঅপারেটিভের পরিমাণ কত, তার এক পূর্ণাঙ্গ রিপোর্ট চাইলেন মহানাগরিক ফিরহাদ হাকিম। পুর কমিশনার বিনোদ কুমারের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হবে, যারা এই রিপোর্ট বানাবে। এই কমিটি বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলরদের সহযোগিতায় তাদের এলাকায় থাকা সব সম্পত্তি চিহ্নিত করবে। কোথাও কোনও অনিয়ম থাকলে সেটা নিয়ে হবে তদন্ত। তারপর মেয়রকে রিপোর্ট জমা দেবে এই কমিটি।

বাম আমলে তৈরি বিজয়গড় নিরঞ্জন সদন প্রেক্ষাগৃহ নিয়ে ইতিমধ্যেই তৃণমূল ও বামদলগুলির মধ্যে শুরু হয়েছি কাদা ছোঁড়াছুড়ি। তৃণমূলের অভিযোগ, উদ্বাস্তু পুনর্বাসনের জমিতে কেএমডিএ-র টাকায় তৈরি করা হয়েছিল এই প্রেক্ষাগৃহটি। সরকারি টাকা ও জমিতে তৈরি এই প্রেক্ষাগৃহর ভার একটি বেসরকারি ট্রাস্টকে দিয়েছিল তৎকালীন বাম সরকার। যে ট্রাস্টি বোর্ডের হাতে তুলে দেওয়া হয়েছিল দায়িত্ব, তার চেয়ারম্যান ছিলেন সুজন চক্রবর্তী। রক্ষণাবেক্ষণের অভাবে প্রেক্ষাগৃহের বেহাল দশা।

মেয়র বলেন, “বাম আমলে সরকারি ও পুরসভার জমি এবং টাকাতে অনেক সম্পত্তি তৈরি করে ট্রাস্ট, কো-অপারেটিভকে দেওয়া হয়েছে। সেগুলি একটি তালিকা তৈরি করতে কমিশনারকে নির্দেশ দেওয়া হয়েছে। কমিশনার একটি কমিটি গঠন করে কাউন্সিলরদের নিয়ে সেগুলি চিহ্নিত করে কোথাও কোনও অনিয়ম হয়েছে কিনা তা তদন্ত করবে। সরকারের সঙ্গে উদ্বাস্তু পুনর্বাসনে তাদের কী চুক্তি রয়েছে তা খতিয়ে দেখে রিপোর্ট জমা দেবে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#KMC, #Corruption, #firhad hakim, #Left Front

আরো দেখুন