রাজ্য বিভাগে ফিরে যান

বিকল্প নেই বিমানের, বামফ্রন্ট চেয়ারম্যান পদে থাকছেন বর্ষীয়ান নেতাই

May 25, 2022 | < 1 min read

বিকল্পহীন তিনি। আশি বছর বয়স পেরিয়েও আলিমুদ্দিনে তাঁর জুড়ি মেলা ভার। বামফ্রন্ট চেয়ারম্যান পদে অশীতিপর বিমান বসুকেই আবার বিমানকেই রাখতে চায় বাম দলগুলি। তারা বুঝিয়ে দিল যতই তারুণ্য নিয়ে ঢাকঢোল পেটানো হোক না কেন, বামফ্রন্ট আছে বামফ্রন্টেই।

দলের রাজ্য কমিটিতে পদ পাননি তিনি। কিন্তু যেহেতু ফ্রন্টের সব শরিক দলের সঙ্গে তাঁর সুসম্পর্ক রয়েছে, তাই আলিমুদ্দিন চাইছে এই পদে থাকুন বিমানই। সিপিএমের কেন্দ্রীয় নেতৃত্বও এ ব্যাপারে সবুজ সঙ্কেত দিয়েছে। আর এই সিদ্ধান্তে খুশি ফ্রন্টের শরিক দলগুলিও।

সম্প্রতি সিপিএমের রাজ্য কমিটি থেকে বাদ পড়েছেন বর্ষীয়ান এই নেতা। বাদ পড়েছেন পলিটব্যুরো ও কেন্দ্রীয় কমিটি থেকে। সক্রিয় রাজনীতি থেকে সরে দাঁড়াতে চাইছেন তিনি। সেই কারণেই বামফ্রন্টের চেয়ারম্যান পদ থেকেও সরে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করেছিলেন। কিন্তু বাঁধ সাধছিল শরিকরা।

বিভিন্ন সময়ে শরিকদলগুলির নানা ক্ষোভ-নালিশ সামাল দিতে এককুম্ভ হয়ে লড়েন বিমান বসু। কেবল ফ্রন্টেই নয়, ফ্রন্টের বাইরে থাকা সম-মনোভাবাপন্ন বিভিন্ন দলগুলিকে পাশে নিয়ে একসাথে আন্দোলন কর্মসূচি করতেও ভরসা তিনিই। মোদ্দা কথা, বাম শিবিরে বিমানবাবুর বিকল্প একমাত্র তিনিই।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Cpim, #Biman Bose

আরো দেখুন