রাজ্য বিভাগে ফিরে যান

হিন্দমোটরে ফের উৎপাদন হবে গাড়ি, বৈদ্যুতিক যান তৈরির সম্ভাবনা

May 26, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: রনি সেন

উত্তরপাড়ার হিন্দুস্তান মোটর। বাঙালির নস্টালজিয়ার সাথে জড়িত এক নাম। সেই পরিত্যক্ত কারখানায় আবার নতুন করে গাড়ি উৎপাদনের সম্ভাবনা তৈরি হয়েছে। দু’চাকার বৈদ্যুতিক গাড়ি দিয়েই কারখানা গড়তে উদ্যোগী বিড়লা গোষ্ঠীর এই সংস্থা।

হুগলী জেলার হিন্দমোটর স্টেশন সংলগ্ন বিস্তীর্ণ এলাকাজুড়ে অ্যাম্বাসাডর গাড়ির যে কারখানা ছিল, তার উৎপাদন বন্ধ হয়ে গিয়েছে দীর্ঘদিন। সেই জমির অনেকটাই চলে গিয়েছে অন্য সংস্থার হাতে। কিন্তু ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, একটি ইউরোপীয় সংস্থার সঙ্গে প্রাথমিকভাবে চুক্তি করেছে হিন্দমোটর। তাদের যৌথ উদ্যোগে সেখানে গাড়ি উৎপাদন করবে।

প্রায় ৮০০ একর জায়গা জুড়ে একসময় হিন্দমোটর কারখানা ছিল। এখানে অ্যাম্বাসাডর গাড়ি তৈরি হতো। উৎপাদন বন্ধ হওয়ার পর অনেক জমি চলে গেছে অন্য সংস্থার হাতে। কিন্তু এখনও হিন্দুস্তান মোটরসের কাছে প্রায় ৩০০ একর জমি আছে। সেখানেই তারা নতুন করে গাড়ি উৎপাদন শুরু করতে চায়।

আপাতত, বৈদ্যুতিক দু’চাকার গাড়ি উৎপাদনের লক্ষ্য নিয়েছে সংস্থা। উল্লেখ্য, এই বছর বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে হিন্দমোটর এলাকার ১০০ একর জমি দেওয়ার কথা ঘোষণা হয়েছিল। সেখানে অত্যাধুনিক ডেটা সেন্টার গড়তে চায় সংস্থা।

TwitterFacebookWhatsAppEmailShare

#electric vehicles, #West Bengal, #uttarpara, #Factory, #hindustan motors

আরো দেখুন