আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

জাপানি সংস্কৃতি ও কোভিডবিধি দুটোকেই বুড়ো আঙুল দেখিয়ে মুখ পোড়ালেন মোদী

May 26, 2022 | < 1 min read

আবারও বিদেশে মুখ পোড়ালেন মোদী। কোয়াড বৈঠকে জাপানি প্রতিনিধির সঙ্গে সম্ভাষণ বিনিময়ের সময় বিপত্তি ঘটালেন মোদী। জাপানি প্রতিনিধি মোদীকে দেখেই নমস্কার জানাচ্ছিলেন কিন্তু ফিরতি সম্ভাষণের বদলে রীতিমতো ক্ষিপ্র গতিতে ঝাঁপিয়ে পড়েন ভারতের প্রধানমন্ত্রী। নমস্কারের বদলে দ্রুততার সঙ্গে করমর্দন করেন মোদী। আন্তর্জাতিক মঞ্চে ফের ভারতীদের এবং ভারতীয় সংস্কৃতিকে ছোট করেন দেশের প্রশাসনিক প্রধান।

করমর্দন জাপানি সংস্কৃতি নয়। তারা প্রধানত মাথা নিচু করে বোয়িংয়ের মাধ্যমে অতিথিদের স্বাগত সম্ভাষণ জানান, এটাই তাদের সংস্কৃতি, এটাই ঐতিহ্য। যা ইরাসহাইমাসে নামে পরিচিত। বৈঠকে বৈঠকের একটি ভিডিওতে দেখা যায়, জাপানি প্রতিনিধি তাদের ঐতিহ্যবাহী পদ্ধতিতেই মোদীকে স্বাগত জানাচ্ছিলেন। কিন্তু মোদী বলপূর্বক এবং অশোভনীয়ভাবে জোর করে হাত মেলান।

প্রথমত, মোদী জাপানিদের সংস্কৃতি ও ঐতিহ্যকে অবমাননা করলেন। দ্বিতীয়ত, দাপট কমলেও এখনও করোনো অতিমারি চলছে। করোনার সময় সংক্রমণ ঠেকাতে শারীরিক দূরত্ব বজায় রাখতে বলা হয়। কিন্তু সেই করোনো বিধিকেও বুড়ো আঙুল দেখালেন মোদী। আন্তর্জাতিক মঞ্চে বিশ্বের তাবড় দর্শকদের সামনে মোদী যে নজির রাখলেন, তাতে দেশের ভাবমূর্তিই ক্ষুন্ন হল।

প্রসঙ্গত, কদিন আগেই জো বাইডেনের সঙ্গে কোয়াডের মঞ্চে এমনই এক অপ্রস্তুত পরিস্থিতির সম্মুখীন হয়েছিলেন মোদী। সে সময় মোদীকে সম্পূর্ণ অবজ্ঞা করেছিলেন বাইডেন। মোদী তাঁর সঙ্গে কথা বলতে চাইলেও, মোদীর দিকে ফিরেই তাকাননি মার্কিন রাষ্ট্রপতি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Social Distancing, #Japanese host, #japanese culture

আরো দেখুন