দেশ বিভাগে ফিরে যান

এবার কি সেনাবাহিনীতেও চুক্তির ভিত্তিতে নিয়োগ?

May 28, 2022 | 2 min read

ভারতীয় সেনাবাহিনী, ছবি সৌঃ theprint

মোদী জমানায় কেন্দ্রের বহুক্ষেত্রেই নিয়োগে স্থায়ী বিরাম চিহ্ন পড়েছে। বহুকাল ধরেই রাজ্য-কেন্দ্রের একাধিক চাকরিতে এখন চুক্তির ভিত্তিতেই নিয়োগ করা হয়। কিন্তু সেনাবাহিনীই দেশের এমন একটি চাকরি যেখানে ঢুকতে পারেনি চুক্তির ভিত্তিতে নিয়োগের ব্যাধি। কিন্তু হালে এখানেই চুক্তির সিঁদুরে মেঘ!কয়েক বছর ধরেই সেনাতেও চুক্তির ভিত্তিতে নিয়োগের কথাবার্তা হচ্ছিল। সূত্রের খবর, সেই কথাবার্তায় হয়ত শীলমোহর পড়তে চলেছে। প্রতিরক্ষা বাহিনীর তিন বিভাগ চুক্তির ভিত্তিতে নিয়োগের সিদ্ধান্তই কার্যকর হতে চলেছে, এমন সম্ভাবনা দেখা যাচ্ছে।

নতুন প্রস্তাব অনুযায়ী, সৈনিক থেকে আধিকারিক, সেনাবাহিনীর সব পদেই প্রাথমিকভাবে চার বছরের জন্য নিয়োগ করা হবে। চার বছরের মেয়াদ পূরণ হলে, ২৫ শতাংশকে স্থায়ীভাবে রেখে দেওয়া হবে। ওই ২৫ শতাংশকেই নতুন করে নিয়োগ করবে সেনা। সেক্ষেত্রে তাদের স্থায়ী চাকরির সঙ্গে আগের চার বছর মোট চাকরির মেয়াদে যোগ করা হবে না। সূত্রের খবর কয়েকদিনের মধ্যেই নয়া সিদ্ধান্তের ঘোষণা হতে পারে। চার বছরের চুক্তির চাকরির মেয়াদ শেষে ২৫ শতাংশকে রেখে, বাকি ৭৫ শতাংশকে বসিয়ে দেওয়া হবে। যে সেনা আবেগ নিয়ে বিজেপি সরকারের মন্ত্রীরা গলা ফাটান, তাদের বসিয়ে দিতেও দ্বিধা বোধ করবে না সরকার।

করোনার আবহে দুবছরেরও বেশি সময় যাবৎ সেনাবাহিনীতে নিয়োগ বন্ধ ছিল। যথারীতি শূন্য পদের সংখ্যা বেড়ে গিয়েছে। এই মুহূর্তে দেশের সেনাবাহিনীতে প্রায় ১ লক্ষ ২৫ হাজারেরও বেশি শূন্যপদের সৃষ্টি হয়েছে। লোক নিতে হবে কিন্তু মোদী সরকারের তহবিলের অবস্থা যে ভাল নয়, তা সকলের জানা। এত লোকের বেতন দিতে বাজেটে টান পড়বে। তাই আর্থিক কারণেই চুক্তির ভিত্তিতে চার বছরের জন্য সেনায় নিয়োগ করা হতে পারে। জানা যাচ্ছে এই বিপুল পরিমাণ শূন্য পদের একটা বড় অংশ পূরণ করা হবে চুক্তির ভিত্তিতে নিয়োগের মাধ্যমে। আদপে দেশের সরকারের আর্থিক পরিস্থিতি খুবই সংকটাপন্ন, তাই আর্থিক সাশ্রয়ের জন্যই সেনাবাহিনী চুক্তির মাধ্যমে নিয়োগের পথে হাঁটতে পারে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Narendra Modi, #bjp, #indian army, #Contractual Job

আরো দেখুন