দেশ বিভাগে ফিরে যান

ঋণ না মেটানোয় চেন দিয়ে গোয়ালে বাঁধা হল দলিত যুবককে, মধ্যযুগীয় বর্বরতা রাজস্থানে

May 28, 2022 | 2 min read

প্রতীকী, ছবি সৌঃ Getty Images

একুশ শতকে মধ্যযুগীয় বর্বরতার সাক্ষী রইল রাজস্থান। ধার না মেটানোর অপরাধে মিলল শাস্তি। ঋণ পরিশোধ না করায় রাজস্থানের বুন্দি জেলায় এক দলিত যুবককে গোয়াল ঘরে চেন দিয়ে প্রায় ৩১ ঘন্টা বেঁধে রাখা হয়েছিল। কেবল বেঁধে রাখাই নয়, ওই দলিত যুবককে শারীরিক নিগ্রহ করা হয়েছে, বলেও জানা গিয়েছে।

রাজস্থানের বুন্দি জেলার তালেদা থানার কাছে ঘটনাটি ঘটেছে। এই অত্যাচারের কথা নিজেই পুলিশকে জানিয়েছেন ওই অত্যাচারিত দলিত যুবক। পুলিশ সূত্রে জানা গিয়েছে, পেশায় দিনমজুর ওই দলিত যুবকের নাম রাধেশ্যাম মেঘওয়াল। পরমজিৎ নামের জনৈক এক খামার মালিকের বিরুদ্ধে তিনি অভিযোগ করেছেন। পরমজিৎ সিং-সহ আরও চারজন মিলে এই গোটা কান্ড ঘটিয়েছে।

তারা ওই দলিত যুবককে প্রথমে অপহরণ এবং তার পরেই তাকে চেন দিয়ে গোয়াল ঘরে বেঁধে রাখে। আক্রান্ত ওই দলিত যুবক জানিয়েছেন, তিন বছর আগে তিনি বোনের বিয়ের কারণে ৩০,০০০ টাকা ঋণ নিয়েছিলেন। বার্ষিক ৭০,০০০ টাকা পরিশ্রমিকের বিনিময়ে ২০১৯ সালে পরমজিতের খামারের যোগ দিয়েছিলেন ওই আক্রান্ত যুবক। ঋণ শোধের নামে সপ্তাহের প্রতিদিনই ২৪ ঘন্টা ধরে তাকে কাজ করাতেন পরমজিৎ। অমানবিক পরিশ্রমের কারণে অসুস্থ হয়ে পড়েন ওই যুবক।

এর মধ্যেই ছ-মাসের মধ্যে কাজ ছেড়ে দেন ওই যুবক, তদসত্ত্বেও ২৫ হাজার টাকা ঋণ মিটিয়ে দেন এবং বাকি টাকা ফেরত দেওয়ার প্রতিশ্রুতিও দেন। এইখানেই বাধে বিপত্তি। ওই যুবকের অভিযোগ, হঠাৎ একদিন পরমজিৎ ও তাঁর বন্ধুরা মিলে তাঁকে অপহরণ করে তুলে আনে এবং বলে ঋণ ও সুদের টাকা নিয়ে তার কাছে মোট এক লক্ষ ১০ হাজার টাকা পাওনা হয়েছে। পরমজিতরা তৎক্ষণাৎ সেই টাকা শোধ করতে হবে বলে জোর করতে শুরু করে। পরমজিৎ, রাধেশ্যামকে দিয়ে জমিতে কাজ করাতে শুরু করে। এরপরে রাধেশ্যামের ভাই টাকা ধার করে নিয়ে এসে পরমজিতের পাওনা টাকা মিটিয়ে রাধেশ্যামকে উদ্ধার করে। রাধেশ্যামের অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিশ ইতিমধ্যেই তদন্ত শুরু করে দিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajasthan, #Dalit Man, #Chained

আরো দেখুন