রাজ্য বিভাগে ফিরে যান

অফলাইনেই পরীক্ষা হোক, চায় রাজ্য সরকার

May 29, 2022 | < 1 min read

রাজ্যের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে আসন্ন সেমেস্টার পরীক্ষা কীভাবে নেওয়া হবে? অনলাইন নাকি অফলাইন – কোন পদ্ধতিতে পরীক্ষা হবে? এই নিয়ে বিতর্ক চলছে। পড়ুয়াদের একটি বড় অংশ বিক্ষোভ করছে অনলাইন পরীক্ষার দাবিতে। ই বিক্ষোভকে সমর্থন জানাতে দেখা গিয়েছে তৃণমূল ছাত্র পরিষদের (TMCP) নেতৃত্বকে। কিন্তু এবার রাজ্য প্রশাসন সূত্রে খবর, সরকার চাইছে পরীক্ষা অফলাইনে হোক। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নাকি এমনটাই চান।

সূত্রের খবর, ছাত্র আন্দোলনের জেরে বেশ কিছু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ্ধতি নিয়ে দ্বিধায় রয়েছেন। তারা ইতিমধ্যেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে যোগাযোগ করেছেন। সূত্রের খবর, শিক্ষামন্ত্রীর তরফ উপাচার্যদের বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে পরীক্ষা অফলাইনেই নেওয়া উচিত বলে সরকার মনে করে।

উল্লেখ্য, সম্প্রতি অনলাইন পরীক্ষার দাবি জানিয়ে শিক্ষামন্ত্রীকে চিঠি দিয়েছিলেন টিএমসিপির রাজ্য সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য। গত দু’বছর করোনার কারণে পড়ুয়াদের অনলাইনে পরীক্ষা দিতে হয়েছে। কিন্তু পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। অফলাইন ক্লাসও শুরু হয়েছে। তাই রাজ্য সরকার মনে করছে, অফলাইন পরীক্ষাই হওয়া উচিত।

পরীক্ষা অনলাইন নাকি অফলাইনে হবে, সেই সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়গুলির উপরেই ছেড়ে দিয়েছিল উচ্চশিক্ষা দপ্তর। অনেক বিশ্ববিদ্যালয় অফলাইনে পরীক্ষাও ঘটনা করেছিল। কিন্তু তারপরই শুরু হয় ছাত্র বিক্ষোভ। সিদ্ধান্ত বদল করতে বাধ্য হয় তারা। কিন্তু রাজ্য সরকার যেহেতু খোদ অফলাইন পদ্ধতির পক্ষে, তাই অনেকটাই বল পাবেন উপাচার্যরা, এমনটাই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Offline exam, #college

আরো দেখুন