দেশ বিভাগে ফিরে যান

জুন মাস থেকে বদলাচ্ছে ব্যাঙ্কের একাধিক নিয়ম, চাপ বাড়বে সাধারণ মানুষের

May 30, 2022 | < 1 min read

জুন মাস থেকে ব্যাঙ্ক ব্যবস্থার একাধিক নিয়ম বদলে যাচ্ছে। এর ফলে সরাসরি সাধারণ মানুষের পকেটে টান পড়বে। কোনও ব্যাঙ্কের চার্জ বাড়ছে, কোথাও ঋণের হার বাড়বে, কোথাও ন্যূনতম অর্থ রাখার সীমা বাড়ানো হচ্ছে।

কোন কোন পাঁচ নিয়ম বদলাচ্ছে, এক নজরে দেখে নিন:

১. গৃহঋণের সুদ বাড়াচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া: এক্সটার্নাল বেঞ্চমার্ক লেন্ডিং রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭.০৫ শতাংশ করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। আগামী বুধবার (১ জুন) থেকে সেই নিয়ম কার্যকর হবে।

২. দু’চাকা এবং চার চাকা গাড়ির দাম বৃদ্ধি: ১ জুন থেকে গাড়ি বা বাইক কিনতে আপনাকে বেশি টাকা গুনতে হবে। কারণ আগামী পয়লা জুন থেকে দেশজুড়ে ‘থার্ড পার্টি ইনসিওরেন্স প্রিমিয়াম’ বাড়ানো হচ্ছে। যা তিন বছরে প্রথমবার বাড়ানো হতে চলেছে। 

৩. সোনার হলমার্ক: আগামী পয়লা জুন থেকে হলমার্কের দ্বিতীয় পর্যায় শুরু হবে। এই পর্যায়ে দেশের ২৮৮ টি জেলায় হলমার্কিংয়ের নিয়ম চালু হতে চলেছে। ১৪, ১৮, ২০, ২২, ২৩ এবং ২৪ ক্যারাটের সোনার ক্ষেত্রে সেই নিয়ম কার্যকর হবে।

৪. তিনের বেশি লেনদেনে বেশি টাকা: ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের মাধ্যমে নির্দিষ্ট সীমার ঊর্ধ্বে আধার নির্ভর লেনদেন প্রক্রিয়া ব্যবহার করতে চাইলে আপনাকে বাড়তি টাকা গুনতে হবে। নয়া নিয়ম অনুযায়ী, আঘামী ১৫ জুন থেকে প্রতি মাসে তিনটি লেনদেন বিনামূল্যে করতে পারবেন গ্রাহকরা। তারপর থেকে প্রত্যেক লেনদেনের ক্ষেত্রে ২০ টাকা এবং জিএসটি দিতে হবে।

৫. স্যালারি অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স বাড়ল: অ্যাক্সিস ব্যাঙ্কের গ্রাহকদের বাড়তি টাকা গুনতে হবে। ১ জুন থেকে সেমি-আরবান বা গ্রামীণ এলাকার ব্যাঙ্কের সেভিংস এবং স্যালারি অ্যাকাউন্টে ন্যূনতম ২৫,০০০ টাকা রাখতে হবে। এখন যা ১৫,০০০ টাকা আছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bank rules, #India, #banks, #rules and regulations

আরো দেখুন