রাজ্য বিভাগে ফিরে যান

কথা রাখলেন মমতা, ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের প্রাকটিক্যাল কাউন্সেলিং শুরু

May 31, 2022 | < 1 min read

যুদ্ধের কারণে ইউক্রেন থেকে দেশে ফেরা মেডিক্যাল পড়ুয়াদের পাশে আছে রাজ্য সরকার। তাদের সরকারি মেডিক্যাল কলেজে হাতেকলমে ক্লাস করার সুযোগ করে দিয়েছে স্বাস্থ্য দপ্তর। সোমবার থেকে শুরু হয়েছে অবজার্ভারশিপ বা প্র্যাকটিক্যাল ক্লাসের জন্য কাউন্সেলিং ও আবেদনের প্রক্রিয়া।

রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজে ইউক্রেন ফেরত বিভিন্ন বর্ষের মোট ৩৩৪ জন ডাক্তারি পড়ুয়া এই প্রক্রিয়ায় অংশ নিয়েছেন। তাঁদের মধ্যে নদীয়ার ৩০ পড়ুয়া কল্যাণী কলেজ অব মেডিসিন অ্যান্ড জেএনএম হাসপাতালে (কল্যাণী মেডিক্যাল কলেজ) অবজার্ভারশিপের কাউন্সেলিং, ভেরিফিকেশন ও বায়োডেটা জমা দিয়েছে। আগামী ১ জুন, বুধবার থেকে তাদের অবজার্ভারশিপ বা প্র্যাকটিকাল ক্লাস শুরু হবে। রাজ্যের ডাক্তারি পড়ুয়াদের সঙ্গেই তারা কাজ শিখবেন।

প্রতি বছরই এ দেশ থেকে বহু পড়ুয়া ইউক্রেনে ডাক্তারি পড়তে যান। ফেব্রুয়ারি থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হতেই তাঁরা সমস্যায় পড়েন। বহু টানাপড়েনের পর তাঁরা ফিরেছেন দেশে। কিন্তু ডাক্তারি পড়ার কী হবে? সেই সময় তাঁদের পাশে দাঁড়িয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়েছিলেন, পাঠ অর্ধসমাপ্ত রেখে বাংলায় ফেরা পড়ুয়াদের পড়া শেষ করতে সমস্ত সাহায্য করবে তাঁর সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #medical students, #ukraine, #Didi

আরো দেখুন