দেশ বিভাগে ফিরে যান

মোদীর মন্ত্রিসভায় দলের একমাত্র প্রতিনিধিকে আর রাজ্যসভায় পাঠাচ্ছেন না নীতিশ, বিচ্ছেদ আসন্ন?

May 31, 2022 | < 1 min read

নীতীশ কুমারের সঙ্গে বিজেপির বিচ্ছেদ কি আসন্ন? এই জল্পনায় সরগরম দিল্লি। এই গুজবের আগুনে ঘি ঢাললেন খোদ নীতিশ। দলের একমাত্র কেন্দ্রীয় মন্ত্রী আর সি পি সিংকে (RCP Singh) নীতীশ কুমার আর রাজ্যসভায় সদস্য করে পাঠাচ্ছেন না।

সূত্রের খবর, আরসিপি সিং কেন্দ্রীয় মন্ত্রী হওয়ার পর থেকেই নরেন্দ্র মোদী এবং অমিত শাহের ঘনিষ্ঠ হয়ে পড়েন। দলের বদলে বিজেপির অবস্থানকেই সমর্থন করেন তিনি। এমনটাই অভিযোগ তাঁর বিরুদ্ধে। আর এই কারণেই নীতীশ কুমার (Nitish Kumar) ক্ষুব্ধ। তাই আরসিপি সিংকে পুনরায় রাজসভার প্রার্থী করছেন না তিনি।

এই পদক্ষেপের মাধ্যমে নীতিশ বুঝিয়ে দিলেন দলের একমাত্র মন্ত্রীকেও তিনি আর মোদীর (Narendra Modi) মন্ত্রিসভায় রাখতে চাইছেন না। আগামী দিনে কেন্দ্রের এনডিএ সরকারে আর এই শরিক দলের কোনও মন্ত্রী থাকবে না। প্রকারান্তরে বিজেপিকে বিচ্ছেদের আগাম বার্তাই দিয়ে রাখলেন বিহারের মুখ্যমন্ত্রী।

সূত্রের দাবি, গত কয়েক মাস ধরে বিরোধী শিবিরের একাধিক নেতার সঙ্গে কথা বলেছেন নীতীশ। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের (KCR) সঙ্গে তাঁর কথা হয়েছে। বিহারের ঘটনাক্রমের দিকে নাকি নজর রেখেছেন এনসিপি সুপ্রিমো শরদ পওয়ারও। এর মধ্যে আবার প্রশান্ত কিশোরের (Prashant Kishor) সঙ্গে নীতীশের নৈশভোজ জল্পনা আরও বাড়িয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনকে সামনে রেখে বিজেপি বিরোধী দলগুলিকে একজোট করার চেষ্টা করছেন প্রশান্ত কিশোর। আর নীতীশ কুমার এই মুহূর্তে বিজেপির ‘অতৃপ্ত’ শরিক। দুই শিবিরের মধ্যে কাজিয়া নিত্যনৈমিত্তিক ঘটনা। সেক্ষেত্রে নীতীশকে বিরোধী শিবিরে ভাঙিয়ে আনার একটা সম্ভাবনা থেকেই যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#janta dal united, #Narendra Modi, #Rajya Sabha, #bjp, #Nitish Kumar, #rcp singh

আরো দেখুন