দেশ বিভাগে ফিরে যান

আলাদা জাতিগণনা হবে বিহারে, ঘোষণা নীতীশের

June 2, 2022 | < 1 min read

আলাদা করে জাতিগণনা হবে বিহারে। বুধবার সর্বদল বৈঠক করে এমনটাই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। রাজ্যের মোট ন’টি রাজনৈতিক দল এই সর্বদল বৈঠকে উপস্থিত ছিল। রাজ্যের বিরোধী দলনেতা তেজস্বী যাদবও (Tejaswi Yadav) বৈঠকে যোগ দেন। এই বৈঠকের পর নীতীশ কুমার ঘোষণা করেন, আলাদা জাতিগণনার কাজ শুরু করতে চায় বিহার সরকার। এই সিদ্ধান্তে সম্মতি জানিয়েছে সব দল।

২০২১ সালেই দেশে জনগণনা হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারীর (Coronavirus) জেরে সেই প্রক্রিয়া পিছিয়ে গিয়েছে। এবারের জনগণনার ক্ষেত্রে তফশিলি জাতি (SC) এবং তফশিলি উপজাতি (ST) বাদে অন্য কোনও জাতির উল্লেখ না রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। এমনকি OBC-দের ক্ষেত্রেও বিভিন্ন জাতির উল্লেখ আলাদা ভাবে রাখা হবে না। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন নীতীশ কুমার (Nitish Kumar)। সেই নিয়ে বিজেপির সঙ্গে শুরু হয়েছে টানাপোড়েনও।

নীতীশের পাশাপাশি, বিহারের বিরোধী দল আরজেডিও জাতিগত সমীক্ষার দাবি জানিয়েছে। নীতিশ কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে ঘোষণা করেন, কেন্দ্রের তরফে জাতিগত ভিত্তিতে জনগণনার (Caste-based Census) ব্যবস্থা না করা হলে বিহার নিজের মতো করেই সেই কাজ করবে। সেই মতই এই প্রক্রিয়া শুরু করতে চলেছে বিহার সরকার।

মুখ্যমন্ত্রী নীতীশ কুমার জানিয়েছেন, এবার রাজ্য মন্ত্রিসভায় এই প্রস্তাব পাশ করানো হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#politics, #Bihar, #Nitish Kumar, #Census, #Caste census

আরো দেখুন