রাজ্য বিভাগে ফিরে যান

মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠকের পরই পুরুলিয়ার জেলাশাসককে বদলি করল নবান্ন, একাধিক গুরুত্বপূর্ণ প্রশাসনিক রদবদল

June 2, 2022 | < 1 min read

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলা সফর শেষ করে ফেরার একদিনের মধ্যেই বিভিন্ন জেলায় বড়সর প্রশাসনিক রদবদলের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। বেশ কয়েকটি জেলায় উন্নয়মূলক নানা প্রকল্পের বাস্তবায়নে স্লথ গতি নিয়ে প্রকাশ্যেই প্রশাসনিক বৈঠকে নিজের ক্ষোভ ব্যক্ত করেছিলেন মুখ্যমন্ত্রী। রাজনৈতিক মহল মনে করছে প্রশাসনিক রদবদল এনে প্রশাসনে বড় ঝাঁকুনি দিলেন মমতা।

বৃহস্পতিবার নবান্ন এক নির্দেশিকা জারি করে জানিয়েছে, পুরুলিয়ার জেলাশাসক রাহুল মজুমদারকে সরিয়ে দেওয়া হচ্ছে। প্রসঙ্গত দিন চারেক আগে পুরুলিয়ার প্রশাসনিক বৈঠকে জেলশাসক রাহুল মজুমদারকে তীব্র ভৎসনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাহুল মজুমদারকে পাঠানো হল আসানসোল-দুর্গাপুর উন্নয়ন পর্ষদের অতিরিক্ত সচিব পদে। পুরুলিয়ার জেলাশাসকের দায়িত্বভার নিচ্ছেন হাওড়ার এডিএম রজত নন্দা।

ঝাড়গ্রামের জেলাশাসক জয়সী দাশগুপ্তকেও সরিয়ে দেওয়া হচ্ছে। তাঁর জায়গায় আসছেন, খাদ্য দফতরের অতিরিক্ত সচিব সুনীল আগরওয়াল। তিনি উত্তরকণ্যাতেও অতিরিত্ত দায়িত্বে ছিলেন।

এছাড়াও দক্ষিণ দিনাজপুর, মালদহ, পশ্চিম মেদিনীপুর মুর্শিদাবাদ ও দুই ২৪ পরগনার জেলাশাসককেও বদলি করা হয়েছে। উত্তর ২৪ পরগনার জেলাশাসক সুমিত গুপ্তকে সরিয়ে দায়িত্ব দেওয়া হচ্ছে শরদ দ্বিবেদীকে। তিনি এতদিন মুর্শিদাবাদে জেলাশাসকের দায়িত্ব সামলাচ্ছিলেন। মুর্শিদাবাদের নতুন জেলাশাসক হচ্ছেন মালদহের জেলাশাসকের দায়িত্ব সামলানো রাজর্ষি মিত্র। দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক উলগানাথনকে সরিয়ে দায়িত্ব দেওয়া হচ্ছে উত্তর ২৪ পরগনার দায়িত্ব সামলানো সুমিত গুপ্তকে। পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক করে আনা হচ্ছে দক্ষিণ দিনাজপুর থেকে আয়েসা রানিকে। একসময় ঝাড়গ্রামের জেলাশাসকের দায়িত্ব সামলেছিলেন আয়েসা। মালদহে জেলাশাসক করে পাঠানো হয়েছে নিতিন সিঙ্ঘানিয়াকে।

এছাড়াও এদিন রাজ্যের গুরুত্বপূর্ণ একাধিক দপ্তরের সচিবও বদল করেছে নবান্ন। যেমন, আদিবাসী উন্নয়ন দফতরের সচিব করা হয়েছে ছোটেন ডি লামাকে, মৎস দফতরের সচিব করা হয়েছে অরবিন্দ সিংকে। পর্যটন দফতরের সচিব করা হল সৌমিত্র মোহনকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Purulia, #Nabanna, #transfer, #District magistrate

আরো দেখুন