দেশ বিভাগে ফিরে যান

এবার থেকে টাকার নোটে দেখা মিলবে রবি ঠাকুর, আব্দুল কালামের?

June 5, 2022 | 2 min read

আর গান্ধীজি একা নন, এবার দুই সঙ্গী পেতে চলেছেন মহাত্মা। সূত্রের খবর নবকলেবরে আসতে চলেছে দেশের ব্যাঙ্কনোট। তাই এবার গান্ধীজি ছাড়াও টাকায় দেখা যাবে রবীন্দ্রনাথ ঠাকুর ও এপিজে আব্দুল কালামের ছবি। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

ইতিমধ্যেই কেন্দ্রীয় অর্থমন্ত্রক এবং রিজার্ভ ব্যাঙ্ক ব্যাঙ্কনোটে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও প্রাক্তন রাষ্ট্রপতি ড: এপিজে আবদুল কালামের ছবি রাখা ব্যাপারে আলোচনাও শুরু করে দিয়েছে বলেই খবর। তবে সব নোট থেকে গান্ধীজির ছবি সরিয়ে ফেলা হচ্ছে না। জানা যাচ্ছে, মার্কিনমুলুকের মতো এক এক মূল্যের নোটের ক্ষেত্রে এক এক জন মনীষীর ছবি ব্যবহার করবে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

রবি ঠাকুর ও আব্দুল কালামের ছবির বিষয়ে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ইতিমধ্যে সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং করপোরেশন অব ইন্ডিয়ার সঙ্গে এক দফা আলোচনা সেরে ফেলেছে। প্রসঙ্গত, সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং করপোরেশন অব ইন্ডিয়ার উপরেই ব্যাঙ্কনোট ছাপার ভার ন্যাস্ত রয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে, কবিগুরু ও আব্দুল কালামের ছবি দেওয়া দুই ধরনের নোটের কপিই দিল্লি আইআইটির এমেরেটাস অধ্যাপক দিলীপ টি সাহানির কাছে পাঠানো হয়েছে। কোন নোটটি ছাপা হবে তা তিনিই বেছে নেবেন।

রবি ঠাকুরের ছবি নোটে ছাপা হবে, বাঙালির কাছে তা অত্যন্ত গর্বের বিষয়ে। আব্দুল কালামের মতো বরেন্য পন্ডিত মানুষের ছবি নোটে থাকবে সেটিও কুর্নিশযোগ্য উদ্যোগ। কিন্তু এখানেও ব্রাত্য থেকে গেলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। দেশনায়কের ছবিও যে ছাপা উচিত তা হয়ত মনেই নেই মোদী সরকারের অর্থ মন্ত্রকের। অথচ নেতাজিকেই দেশের প্রথম প্রধানমন্ত্রী বলে অখ্যায়িত করেছিলেন মোদী। যদিও সামনে ছিল বাংলার নির্বাচন। তাই নেতাজি আবেগকে পুরোদস্তর ব্যবহার করতে চেয়েছিলে মোদী ও তার দল। ভোট মিটতেই বিজেপির নেতাজির প্রয়োজন ফুরিয়েছে। সেই কারণেই মোদীর আমলা নেতাজি সুভাষচন্দ্র বসুকে জাঙ্ক বলতেও পিছপা হন না। তাই হয়ত ব্যাঙ্ক নোটেও ব্রাত্য থেকে যান নেতাজি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rabindranath Tagore, #RBI, #A. P. J. Abdul Kalam, #notes

আরো দেখুন