রাজ্য বিভাগে ফিরে যান

বিনিয়োগের বন্যা বাংলায়: ডেটা সেন্টার, সাইকেল কারখানার অনুমোদন মন্ত্রীসভার

June 6, 2022 | < 1 min read

বাংলার শিল্প মানচিত্রে যোগ হচ্ছে নতুন পালক। বিনিয়োগে আসছে জোয়ার। আজ রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চ্যাটার্জি জানান, কলকাতার উপকণ্ঠ রাজারহাটে বেঙ্গল সিলিকন ভ্যালিতে একটি হাইপার-স্কেল ডেটা সেন্টার স্থাপনের জন্য আদানি এন্টারপ্রাইজেসকে অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা।

বেঙ্গল সিলিকন ভ্যালিতে ৫১.৭৫ একর জমিতে এই ডেটা সেন্টার স্থাপনের জন্য কোম্পানিকে অনুমোদন দিয়েছে। পার্থবাবু বলেন, “রাজ্য মন্ত্রিসভা আজ রাজারহাটের বেঙ্গল সিলিকন ভ্যালিতে ১০০ শতাংশ হাইপার-স্কেল ডেটা সেন্টার স্থাপনের জন্য আদানি এন্টারপ্রাইজের প্রস্তাবে সম্মতি দিয়েছে৷ প্রকল্পটি ৫১.৭৫ একর জমিতে তৈরি হবে। ৯৯ বছরের লিজে দেওয়া হচ্ছে জমি।”

প্রসঙ্গত, এই বছর বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে আদানি গোষ্ঠী বাংলায় বিপুল বিনিয়োগ ঘোষণা করে। বন্দর থেকে ডেটা সেন্টার, সমুদ্রের তলদেশে কেবল, ডিজিটাল উদ্ভাবনের উৎকর্ষ কেন্দ্র, লজিস্টিক এবং ওয়ারহাউস গঠনে এক দশক ধরে ১০,০০০ কোটি টাকা বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিলেন গৌতম আদানি।

এদিন শিল্পমন্ত্রী আরও জানিয়েছেন যে খড়গপুরে বিদ্যাসাগর ইন্ডাস্ট্রিয়াল পার্কে পাঁচ একর জমিতে চারটি সাইকেল কোম্পানি উৎপাদনের কাজ করবে। প্রতিটি কারখানায় ১০ কোটি টাকা বিনিয়োগ হবে। পার্থবাবু বলেন, “খড়গপুর বিদ্যাসাগর ইন্ডাস্ট্রিয়াল পার্কে পাঁচ একর জমিতে চারটি সাইকেল কোম্পানি বিনিয়োগ করবে। প্রতিটি সংস্থা প্রায় ১০ কোটি টাকা বিনিয়োগ করবে। এর ফলে ১৫০ জনের কর্মসংস্থান হবে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#kharagpur, #Rajarhat, #Gautam Adani, #bicycle factory

আরো দেখুন