কলকাতা বিভাগে ফিরে যান

গানে গানে KK-কে স্মরণ করবে কলকাতা, যাত্রা শুরু গায়কের ফ্যান ক্লাবের

June 8, 2022 | 2 min read

কলকাতায় গাইতে এসে বিগত ৩১ মে প্রয়াত হয়েছেন কৃষ্ণকুমার কুন্নাথ ওরফে কেকে। মাঝে কেটে গিয়েছে এক সপ্তাহ। আজও তিলোত্তমা তথা বাংলা কেকে-র অকালমৃত্যুর শোকে আচ্ছন্ন। প্রয়াত শিল্পীর প্রতি ভালবাসাকে অক্ষত ও চিরস্মরণীয় করে রাখতে সদ্যপ্রয়াত গায়কের অনুরাগীরা এক অভিনব উদ্যোগ নিলেন। কলকাতার বুকে তৈরি হল কেকে ফ্যান ক্লাব।

গত ৩১ মে সন্ধ্যায় নজরুল মঞ্চে গানে গানে দর্শকদের মাতিয়ে রেখেছিলেন কেকে। অনুষ্ঠান পর হোটেলে ফিরেই হঠাৎই অসুস্থ বোধ করেন কেকে। হাসপাতালের পৌঁছে জানা যায় হৃদরোগ আক্রান্ত হয়ে হাসপাতালের পথেই মৃত্যু হয়েছে গায়কের। প্রিয় গায়কের অকাল মৃত্যু আজও মেনে নিতে পারেনি কলকাতা। রবিবার ১০০০ জনের কণ্ঠে ও ১০০০ গিটারে নন্দন কেকে-র ‘পল’- মুখরিত হয়েছিল। কবিরাজ বাগান কেকে-কে নিয়েই তাদের পুজোর থিম ঘোষণা করেছেন। রোজই শহরের কোথাও না কোথাও বেজে চলেছে কেকে-র গান। নানান অনুষ্ঠানের মধ্যে দিয়ে শিল্পীকে শ্রদ্ধা জানানো হচ্ছে।

এবার গায়কের অকাল প্রয়াণের এক সপ্তাহের মাথায় আরেক মঙ্গলবার ৮ জুন সকালে সত্যনারায়ণ পুজোর মধ্যে দিয়ে কলকাতায় যাত্রা শুরু করল কেকে ফ্যান ক্লাব। কেকে-র অনুরাগী অমৃতা সিংহ ওইদিন রাতে নজরুল মঞ্চে উপস্থিত ছিলেন। তিনি কেকে ফ্যান ক্লাব তৈরির পরিকল্পনা নিয়েছেন। অমৃতার কথায়, মঙ্গলবার ছিল তাঁর জীবনের চরম আনন্দ ও দুঃখের দিন। বহুদিন থেকেই তাঁর লাইভে কেকে-র গান শোনা ইচ্ছে ছিল। সে সুযোগও হয়ে যায়। অনুষ্ঠান দেখে আনন্দ নিয়েই ফিরেছিলেন তিনি।

কিন্তু ভাবতেও পারিনি এমন দুঃসংবাদ তাঁর জন্য অপেক্ষা করছিল। কিছুক্ষণ আগেই যাঁকে শুনে এসেছিলেন, সেই কেকে-ই আর নেই। আর শোনা হবে না কেকে গান। একথা বিশ্বাস করতে পারছিলেন না অমৃতা। তিনি তা বিশ্বাস করতে চানও না। তাই কেকে-কে কীভাবে বাঁচিয়ে রাখবেন, সেই ভাবনা থেকেই কেকে ফ্যান ক্লাব তৈরির কথা ভাবেন অমৃতা দেবীর। কেকে অনুরাগী অর্থাৎ এই ক্লাবের সদস্যরা এক ছাদের তলায় এসে গানের জন্যই কাজ করবেন। দুঃস্থ শিল্পী এবং নতুন শিল্পীদের পাশেও থাকবে এই কেকে ফ্যান ক্লাব।​

অমৃতা দেবীই জানিয়েছেন, কেকে-র ফ্যান ক্লাবে গান গাওয়ার জন্য অনামী শিল্পীদের আমন্ত্রণ জানানো হয়েছে। এখানে সকলেই কেকে-র গান গাইবেন। কোন বিখ্যাত শিল্পীদের ডাকবেন না বলেই জানিয়েছেন অমৃতা। এই কারণের নেপথ্যে যে রূপঙ্কর বিতর্ক রয়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না। গানে গানে প্রিয় শিল্পীকে বাঁচিয়ে রাখতেই ফ্যান ক্লাব গড়ার উদ্যোগ নিয়েছেন উদ্যোক্তারা। তারাই জানাচ্ছেন যে কেউ বিনাখরচে কেকে-র ফ্যান ক্লাবে নাম লেখাতে পারবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #KK fan club

আরো দেখুন