দেশ বিভাগে ফিরে যান

ভারাভারা রাওয়ের বই থেকে বাদ পড়ল ‘হিন্দুত্ব’, ‘সংঘ’ এর মত শব্দ, বিতর্কে পেঙ্গুইন

June 8, 2022 | < 1 min read

সমাজকর্মী ভারাভারা রাওয়ের বইতে অযাচিত কাঁচি চালানোর অভিযোগ উঠল নামী প্রকাশনা সংস্থার বিরুদ্ধে। বিতর্কে জড়াল প্রকাশনা সংস্থা পেঙ্গুইন ইন্ডিয়া (Penguin India)। তাদের বিরুদ্ধে অভিযোগ, ভারভারা রাওয়ের লেখা বই থেকে এই প্রকাশনা সংস্থা বাদ দিয়েছে হিন্দুত্ব (Hindutva), সঙ্ঘ পরিবার, গৈরিকীকরণের মতো বেশ কিছু শব্দ, যেগুলি মোদী সরকারের মাথাব্যথার কারণ।

বিশিষ্ট মানবাধিকার কর্মী ভারাভারা রাও মোদী সরকারের অন্যতম সমালোচক। ভীমা-কোরেগাঁও মামলায় সম্প্রতি তিনি জামিন পেয়েছেন। একটি ইংরেজি নিউজ পোর্টালের প্রতিবেদন অনুযায়ী, দীর্ঘদিন ধরেই তিনি একটি বই লেখার কাজে ব্যস্ত ছিলেন। বইয়ের শিরোনাম – Varavara রায়: A Revolutionary Poet। বইটি আর কিছুদিনের মধ্যেই প্রকাশিত হবে। মূলত এটি কবিতার সংকলন, যা ভাবানুবাদ করা হয়েছে ইংরেজিতে।

উল্লেখ্য, পেঙ্গুইন এর আগেও প্রায় একই ধরনের কাজের দৌলতে সংবাদের শিরোনামে উঠে এসেছিল। সেটা ২০১৪ সালের ঘটনা। বইটি তারাই বের করেছিল, লিখেছিলেন ওয়েন্ডি ডনিগার (Wendy Doniger)। বইয়ের শিরোনাম The Hindus। বইটি প্রকাশের পর কট্টরপন্থী হিন্দুরা দাবি তোলেন দেব-দেবীকে ইচ্ছাকৃত অপমান করা হয়েছে। সেই ঘটনার রেশ এখনও রয়ে গিয়েছে। এবার বিশিষ্ট মানবাধিকার কর্মী ভারাভারা রাওয়ের লেখা কবিতার বইয়ের থেকে তারা সেই সব শব্দ বাদ দিলে, যা উগ্র হিন্দুত্ববাদীদের চোখে পড়লে তুলকালাম ঘটতে বাধ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#varavara rao, #penguin house, #book

আরো দেখুন