রাজ্য বিভাগে ফিরে যান

মদ বিক্রিতে নজির নদীয়ার, যোগান দিতে হিমশিম খাচ্ছে প্রশাসন

June 9, 2022 | 2 min read

ছবি: ফাইল চিত্র

মদ বিক্রিতে রেকর্ড গড়ল নদীয়া। গরমকালে এপ্রিল ও মে মাসজুড়ে নদীয়ায় ১১৮ কোটি টাকার মদ বিক্রি হয়েছে। যার প্রায় ১৫ শতাংশই এসেছে বিয়ার থেকে, অতীতের সব রেকর্ড ভেঙে নদীয়া দুমাসে ২০ কোটি টাকার বিয়ার পান করেছে। বিয়ারের জোগান দিতে আবগারি দপ্তরকে রীতিমতো বেগ পেতে হয়েছে। বিয়ারের পাহাড়প্রমাণ চাহিদার চাপে দেশি ও বিদেশি মদের চাহিদাতেও ভাটা পড়েছিল।

এবারের গরমে, নদীয়ার তাপমাত্রা চল্লিশ পেরিয়েছিল। গরমের দাপটে বেলা গড়াতেই ফাঁকা হয়ে যেত রাস্তাঘাট। ভিড় জমত মদের দোকানে। নদীয়া জেলার দুমাসের মদ বিক্রি থেকে আয় এখনও পর্যন্ত সর্বাধিক। নদীয়া জেলা আবগারি দপ্তর সূত্রে খবর, এপ্রিল ও মে মাস মিলিয়ে ১১৭ কোটি ৪৬ লক্ষ ৩৪ হাজার ৮২৯ টাকার মদ বিক্রি হয়েছে। কেবলমাত্র এপ্রিল মাসেই ৩২ লক্ষ ৯ হাজার ৭৬০ লিটার মদ বিক্রি হয়েছে। যা থেকে ৬২ কোটি ৯৫ লক্ষ ২৯ হাজার ৭১৩ টাকা আয় হয়েছে। যার ২০ শতাংশই এসেছে বিয়ার থেকে। সাধারণত, বছরের এইসময় দেশি মদ থেকে প্রায় ৫০ শতাংশ আয় আসে।

এ বছর ১৯ লক্ষ ৮৮ হাজার লিটার মদ বিক্রি করে ২৯ কোটি ৭৭ লক্ষ ৬৩ হাজার ৩২৫ টাকা আয় হয়েছে। বিদেশি মদ বিক্রি হয়েছে ৩৪ হাজার লিটার। যা থেকে ২২ কোটি ১০ লক্ষ টাকা আয় এসেছে। অপরদিকে, ওই সময়ের মধ্যেই ৮ লক্ষ ৭৩ হাজার লিটার বিয়ার বিক্রি হয়েছে। বিয়ার বিক্রির মাধ্যমেই ১১ কোটি ৭ লক্ষ ৩০ হাজার টাকা আয় হয়েছে। সাধারণত বিয়ার থেকে ওই সময় ৭ থেকে ৮ কোটি টাকা আয় হয়। এই বছর যা প্রায় চার কোটির মতো বৃদ্ধি পেয়েছে।

অনুরূপভাবে, নদীয়া জেলায় এ বছর মে মাসে ২৯ লক্ষ ২০ হাজার লিটার মদ বিক্রি হয়েছে। আয় এসেছে ৫৪ কোটি ৫১ লক্ষ ৫ হাজার ১১৬ টাকা। ৭৩ হাজার লিটার বিয়ার বিক্রি হয়েছে। যা থেকে দশ কোটি টাকা আয় এসেছে। দুই মাসে যে পরিমাণ বিয়ার বিক্রি হয়েছে, অতীতে তা দেখা যায়নি। আবগারি দপ্তরের আধিকারিকেরাও স্বীকার করে নিচ্ছেন নদীয়ায় এই দু-মাসে বিয়ারের​ চাহিদা মেটানো সম্ভব হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Nadia, #Revenue, #Beer

আরো দেখুন