আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

নূপুর কাণ্ডে আরও বিপাকে ভারত, এবার অসন্তোষ প্রকাশ করল রাষ্ট্রসঙ্ঘও

June 9, 2022 | < 1 min read

ছবি সৌজন্যেঃ nrjsclub

নবিকে নিয়ে বিজেপি নেত্রী নূপুর শর্মার বেফাঁস মন্তব্য নিয়ে মহা বিপাকে কেন্দ্র। একের পর এক দেশ বিজেপি নেত্রীর বক্তব্য নিয়ে তীব্র ক্ষোভ ব্যক্ত করেছে। কুয়েত, কাতার, ইরান, ইন্দোনেশিয়া, সৌদি আরব, বাহরিন, আরব আমিরশাহী, মলদ্বীপ, জর্ডন, এমনকি আফগানিস্তান এবং পাকিস্তানের মত দেশের পক্ষ থেকেও নূপুর শর্মার বক্তব্যের তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। বিভিন্ন দেশে ভারতীয় রাষ্ট্রদূতদের ডেকে ক্ষোভ প্রকাশ করা হয়েছে।

নূপুরের বক্তব্য নিয়ে দেশের অভ্যন্তরে বিতর্ক সৃষ্টি হওয়ার পরও নিরুত্তাপ ছিল মোদী সরকার। এর জেরে কানপুরে সাম্প্রদায়িক হিংসার ঘটনার পরও সেরকম ভাবে আমল দেয়নি কেন্দ্রের বিজেপি সরকার। কিন্তু আন্তর্জাতিক মহল থেকে কড়া প্রতিক্রিয়া আসতে শুরু করায় এবং আরব দুনিয়া ভারতীয় পণ্য বয়কটের পথে যাওয়ায় তড়িঘড়ি নুপূরকে সাসপেন্ড করে বিজেপি।

দলের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়, ‘ভারতের হাজার হাজার বছরের ইতিহাসে বহু ধর্ম প্রস্ফুটিত হয়েছে। ভারতীয় জনতা পার্টি সব ধর্মকে শ্রদ্ধা করে। যে কোনও ধর্মের নেতার অবমাননার তীব্র প্রতিবাদ করছে বিজেপি।’ নূপুরকে সমর্থন করে টুইট করা আরেক বিজেপি নেতা নবীন কুমার জিন্দলকে‍ও দল থেকে বহিষ্কার করা হয়।

কিন্তু এত কিছু করে বিতর্কে ধামাচাপা দেওয়ার চেষ্টা করেও অস্বস্তি দূর হচ্ছে না ভারত সরকারের। এবার এই ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘও অসন্তোষ প্রকাশ করেছে। রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব অ্যান্টনি‍ও গুটেরেসের মুখপাত্র স্টেফানি দুজারিক জানিয়েছেন, ‘আমি বিষয়টি দেখছি। নিজের কানে ওসব মন্তব্য শুনিনি, তবে বলতে পারি, আমরা সব ধর্মের প্রতি শ্রদ্ধা এবং সহিষ্ণুতাকেই উৎসাহ দিই।’

বলাই বাহুল্য, বিজেপি নেতাকর্মীদের বিদ্বেষের ফলে আন্তর্জাতিক স্তরে মুখ পুড়েছে ভারতের। আর এই বিষয়ে ধৃতরাষ্ট্রের ভূমিকা পালন করেছেন স্বয়ং মোদী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Controversy, #bjp, #United Nations, #Antonio Guterres, #Nupur Sharma, #India

আরো দেখুন