হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

রাষ্ট্রপতি নির্বাচনে মোদী-শাহের তুরুপের তাস এই দক্ষিণ ভারতীয় মহিলা? শুরু জল্পনা

June 10, 2022 | < 1 min read

ঘোষণা হয়ে গেল রাষ্ট্রপতি নির্বাচনের নির্ঘণ্ট। আগামী ১৮ জুলাই হবে নির্বাচন। রামনাথ কোবিন্দের পর কে হবেন ভারতের রাষ্ট্রপতি? তা নিয়ে শুরু হয়ে গিয়েছে জোর জল্পনা।

একাধিক নাম উঠে এলেও সবচাইতে জোরালো ভাবে যাঁর নাম দেশের রাজনৈতিক মহলে এই মুহূর্তে জোরালোভাবে উঠে আসছে, তিনি হলেন তামিলিসাই সৌন্দরারাজন। এই মহূর্তে তিনি তেলেঙ্গানার রাজ্যপাল এবং পুডুচেরীর লেফটানেন্ট গভর্নরের দায়িত্ব সামলাচ্ছেন।

তামিলিসাই সৌন্দরারাজনের জন্ম তামিলনাড়ুতে। তিনি মাদ্রাজ মেডিক্যাল কেলেজ থেকে এমবিবিএস পাশ করেন।

ছাত্রাবস্থা থেকেই তিনি রাজনীতির সঙ্গে যুক্ত। ২০১০ সালে তিনি বিজেপি’র তামিলনাড়ু প্রদেশের সহসভাপতি হন। ২০১৩ সালে তিনি বিজেপি’র জাতীয় সম্পাদকের পদ পান। তামিলিসাই সৌন্দরারাজনকে বলা হয় দক্ষিণের সুষমা স্বরাজ।

দিল্লির রাজনৈতিক মহলের অনেকেরই ধারণা এবার রাষ্ট্রপতি নির্বাচনে মোদী, অমিত শাহরা তুরুপের তাস হিসেবে ব্যবহার করবেন তামিলনাড়ুর নাদার সম্প্রদায়ের তামিলিসাই সৌন্দরারাজন। কারণ, তিনি একজন মহিলা, চিকিৎসক, দক্ষিণের একটি রাজ্যের প্রতিনিধি এবং বেশ অনেকটা সময় ধরে একটি রাজ্য ও কেন্দ্রশাশিত অঞ্চলের প্রশাসনিক প্রধানের দায়িত্ব পালন করছেন। সর্বপরি বিজেপি, আরএসএসের পছন্দের পাত্রী। মোদী-শাহের অঙ্গুলিহেলনে কাজ করবেন তিনি, এরকমই মনে করছেন অনেকে।

পাশাপাশি, দক্ষিণ ভারতে ব্যাক ফুটে বিজেপি। কেরল এবং তামিলনাড়ুতে বিরোধীদের সরকার। তার ওপরে হিন্দি ভাষাকে রাষ্ট্র ভাষা হিসেবে তুলে ধরতে গিয়ে বিপদে পড়েছে বিজেপি। ব্যাপক ক্ষেপেছেন মালয়ালম, তামিল, কন্নড় এবং তেলেগুভাষীরা।

দক্ষিণ ভারত থেকে একজন মহিলাকে রাষ্ট্রপতি করতে পারলে সেটা হবে মোদী-শাহের মাস্টারস্ট্রোক, এক ঢিলে চুপ হবে অনেক পাখি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Amit shah, #President of India, #Tamilisai Soundararajan

আরো দেখুন