দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

পানিহাটির দই-চিঁড়ের মেলায় গরমের বলি ৩, শোকপ্রকাশ মমতার

June 12, 2022 | 2 min read

সুপ্রাচীনকাল থেকেই পানিহাটির গঙ্গাতীরে আয়োজিত হচ্ছে দণ্ড মহোৎসব। দু বছরের করোনা কাঁটা পেরিয়ে ফের আগের মতো পরিসরে চলতি বছর দণ্ড মহোৎসবের আয়োজন করা হয়েছিল। কিন্তু ৫০৬ তম বর্ষে পানিহাটির দই-চিঁড়ের মেলায় ঘটে গেল মর্মান্তিক দুর্ঘটনা।

রবিবার ১২ জুন মেলায় এসে প্রচণ্ড গরমে প্রাণ হারালেন তিনজন। তাদের মধ্যে দু-জন মহিলা। গুরুতর অসুস্থ অবস্থায় এই মুহূর্তে আরও দু-জন হাসপাতালে চিকিৎসাধীন। দুর্ঘটনার পরেই মন্দিরের প্রধান গেট বন্ধ করে দেওয়া হয়েছে। পরে প্রশাসনের তরফে মেলাও বন্ধ করে দেওয়া হয়। এই মর্মান্তিক দুর্ঘটনায় শোকপ্রাকশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

মৃত পুণ্যার্থীদের পরিবারের প্রতি শোকজ্ঞাপন করে টুইটে মুখ্যমন্ত্রী লিখেছেন, “পানিহাটির দণ্ড মহোৎসবে ইসকন মন্দিরে প্রচণ্ড গরম ও আদ্রর্তার কারণে ৩ জন পুন্যর্থীর মৃত্যু হয়েছে। যা অত্যন্ত দুঃখজনক। পুলিশ কমিশনার এবং জেলাশসক দ্রুত ঘটনাস্থলে পৌঁছে গিয়েছেন। তাঁরা সমস্তরকমভাবে সাহায্য করছেন।”

করোনার কারণে বিগত ২ বছর এই মেলা বন্ধ ছিল, স্বভাবতই এ বছরের মেলা নিয়ে মানুষে অনেক বেশি উৎসাহ উদ্দীপনা ছিল। এদিন সকাল থেকেই লক্ষ লক্ষ পুন্যার্থীর ঢল নেমেছিল মেলায়। বেলা গড়াতেই বাড়তে থাকে ভিড়, সেই সঙ্গে পড়ে মারাত্মক গরম।

May be an image of one or more people, people standing, outdoors and crowd
ছবি সৌঃ ফেসবুক

ভিড় আর তীব্র গরমের কারণে কয়েকজন অসুস্থ হয়ে পড়েন। তাঁদের মধ্যেই তিনজনের মৃত্যু হয়। তাদের মধ্যে দুজনের পরিচয় জানা গিয়েছে, তারা হলেন ৬৬ বছরের সুভাষ পাল এবং ৬২ বছর বয়সী শুক্লা পাল। তারা মেলা প্রাঙ্গনের পাশের ফ্ল্যাটের বাসিন্দা বলেই জানা গিয়েছে। গুরুতর অসুস্থ আরও ২ জন খড়দহের বলরাম হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। মেলার প্রাঙ্গনে প্রাথমিক স্বাস্থ্য শিবিরে গরমে অসুস্থ হয়ে পড়া আরও কয়েকজনের চিকিৎসা করা হচ্ছে।

May be an image of one or more people, people standing, outdoors and crowd
ছবি সৌঃ ফেসবুক
TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #ISKCON, #Panihati, #ISKCON Dand Mahotsav

আরো দেখুন