খেলা বিভাগে ফিরে যান

IPL-এর মিডিয়া সত্ত্ব নিয়ে হাড্ডাহাড্ডি লড়াই, প্রথমদিনেই ম্যাচ প্রতি মূল্য পেরোলো ১০০ কোটির গণ্ডি

June 13, 2022 | 2 min read

আইপিএলের মিডিয়া সত্ত্বের মালিকানা পেতে হাড্ডাহাড্ডি লড়াই চলল। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট টুর্নামেন্টের সত্ত্ব পেতে ঝাঁপিয়ে ছিল চারটি সংস্থা। হাড্ডাহাড্ডি লড়াই শেষ টাকার অঙ্ক পৌঁছল পাহাড় চূড়ায়! ই-নিলামে টিভি এবং ডিজিটাল মিডিয়ায় ম্যাচ পিছু টাকার মূল্য ১০৫ কোটিরও গণ্ডি ছাড়িয়ে গেল।

২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত, পাঁচ বছরের জন্য আইপিএলের মিডিয়া সত্ত্ব পেতে চলেছে কোন একটি কোম্পানি। প্রথম দিনেই নিলাম শেষ অর্থের পরিমাণ ৪৩,০৫০ কোটি টাকা পেরিয়ে গেল। সূত্রের খবর প্রতি সিজনে ৭৪টি করে ম্যাচ হবে। ২০২৬ ও ২০২৭ সালে হয়ত ম্যাচের পরিমাণ ৯৪ হতে পারে। তার সত্ত্বাধিকারও পাবে কোম্পানিটি।

ই-নিলামে এ, বি, সি এবং ডি অর্থাৎ চারটি প্যাকেজ রয়েছে। প্যাকেজ এ-তে ভারতীয় উপমহাদেশে এক্সক্লুসিভ টিভি সত্ত্ব থাকছে। অন্যদিকে প্যাকেজ বি-এ ভারতীয় উপমহাদেশের ডিজিটাল সত্ত্বের বিষয়টি রাখা হয়েছে। প্রতি মরশুমের সেরা কিছু ম্যাচ বেছে প্যাকেজ সি-তে রাখা হচ্ছে। প্যাকেজ ডি-এর ক্ষেত্রে বিদেশে আইপিএল দেখানোর টিভি এবং ডিজিটাল সত্ত্ব রাখা হয়েছে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই আইপিএলের মিডিয়া সত্ত্ব পাওয়ার লড়াই থেকে সরে গিয়েছে আমাজন। ২০১৭ সাল পর্যন্ত আইপিএলের মিডিয়া সত্ত্ব ছিল সোনি পিকচার্সের দখলে। ২০১৭-২০২২ সাল পর্যন্ত আইপিএলের মিডিয়া সত্ত্ব পেয়েছিল স্টার ইন্ডিয়া। এই দুই সংস্থার সঙ্গে এবার সত্ত্ব পাওয়ার লড়াইতে নেমেছে জি এন্টারপ্রাইস লিমিটেড এবং রিলায়েন্স-ভায়াকম-১৮-ও।​

প্রথম দিনেই টিভি এবং ডিজিটালে প্রতিটি আইপিএল ম্যাচ দেখানোর জন্য খরচ পেরিয়ে গেল ১০৫ কোটি টাকার গণ্ডি। টিভি সত্ত্বের ক্ষেত্রে প্রতি ম্যাচ দেখানোর খরচ ৫৭ কোটি। যা সর্বমোটে দাঁড়াচ্ছে ২৩, ৩৭০ কোটিরও বেশি। অন্যদিকে ডিজিটাল সত্ত্বের ক্ষেত্রে ম্যাচ প্রতি মূল্য ৪৮ কোটি টাকা। মোট টাকার পরিমাণ ১৯৬৮০ কোটি। সোমবার ১৩ জুনেও নিলাম হবে। এখন দেখার শেষ পর্যন্ত আইপিএল দেখানোর সত্ত্ব পায় কোন সংস্থা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cricket, #TATA IPL, #TV and Digital

আরো দেখুন