আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

শ্রীলঙ্কার বিদ্যুৎ কেন্দ্রের বরাত আদনিকে পাইয়ে দিয়েছিলেন মোদী? পড়শি দেশে বিতর্ক

June 13, 2022 | < 1 min read

ফাইল ছবি, সৌঃ ANI

শ্রীলঙ্কায় একটি বিদ্যুৎকেন্দ্র তৈরির বরাত ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। আর সেই বিতর্কে জড়িয়েছে গৌতম আদমি গোষ্ঠী এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম। যা নিয়ে তোলপাড় পড়শি দেশের রাজনীতি। মোদীর বিরুদ্ধে অভিযোগ, ওই বিদ্যুৎকেন্দ্রটি তৈরির বরাত আদানি গোষ্ঠীকে পাইয়ে দেওয়ার জন্য শ্রীলঙ্কা সরকারকে ‘চাপ’ দিয়েছিলেন তিনি।

বরাত বিতর্কে নাম জড়িয়েছে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষেরও। তাঁর বিরুদ্ধে অভিযোগ, ওই প্রকল্প আদানিদের পাইয়ে দিতে ভারতের প্রধানমন্ত্রীর হয়ে তিনিই সওয়াল করেছিলেন। ২০২১ সালের ২৪ নভেম্বর শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রাজাপক্ষে সিলোন বিদ্যুৎ বোর্ডের চেয়ারম্যান এম এম সি ফার্দিনান্দোকে নির্দেশ দেন, মান্নারে যে বিদ্যুৎকেন্দ্রটি তৈরি হচ্ছে, তার বরাত আদানি গোষ্ঠীকে দেওয়া হোক, এমনটাই চাইছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শ্রীলঙ্কায় আদানি গোষ্ঠীকে বরাত পাইয়ে দেওয়া নিয়ে বিতর্ক এই প্রথম নয়। এর আগেও রাজাপক্ষের বিরুদ্ধে নিয়ম বহির্ভূতভাবে শ্রীলঙ্কার বন্দর উন্নয়নের কাজ আদানিদের পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল।

ইতিমধ্যেই এই ইস্যুকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে শ্রীলঙ্কার রাজনীতি। ভারতেও মোদীকে তোপদাগতে ছাড়ছেন না বিরোধীরায। তাদের দাবি, মোদী সরকারের সঙ্গে আদানি গোষ্ঠীর আঁতাঁত ফের প্রকাশ্যে চলে এল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sri Lanka, #Narendra Modi, #Adani

আরো দেখুন