দেশ বিভাগে ফিরে যান

ভারত সরকারকে মুসলমানদের নিশানা না করার আবেদন জানাল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

June 14, 2022 | < 1 min read

বিজেপি নেত্রী নূপুর শর্মা একটি সংবাদমাধ্যমে নবীকে নিয়ে বিতর্কিত মন্তব্য করায় ভারত-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ শুরু হয়। একাধিক দেশে ভারতের রাষ্ট্রদূতদের ডেকে নূপুর শর্মার বক্তব্য নিয়ে ক্ষোভ প্রকাশ করা হয়। পশ্চিম এশিয়ার একাধিক দেশ ভারতীয় পণ্য বয়কটের ডাক দেয়। এবার এই ঘটনার পরিপ্রেক্ষিতে কড়া বিবৃতি দিল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

অ্যামনেস্টির বিবৃতিতে লেখা হয়েছে, ‘বিক্ষোভ দমনে ভারতীয় কর্তৃপক্ষ যেন অবিলম্বে অতিরিক্ত বলপ্রয়োগ থেকে বিরত হয়।’ বিক্ষোভ দমনের প্রক্রিয়ায় দেশে এক শিশু-সহ দু’জনের মৃত্যু হয়েছে বলেও দাবি করেছে অ্যামনেস্টি। এই সংস্থার প্রেস বিবৃতিতে লেখা হয়েছে, ‘‘শান্তিপূর্ণ উপায়ে যাঁরা প্রতিবাদ জানাচ্ছেন তাঁদের যে কায়দায় আইনশৃঙ্খলার ক্ষেত্রে ‘বিপজ্জনক’ বলে চিহ্নিত করা হচ্ছে, তা গভীর উদ্বেগের বিষয়। একই সঙ্গে মুসলমানদের নিশানা করে সরকার ক্রমাগত যে পদক্ষেপ করছে তাও চিন্তার বিষয়।’’

মানবাধিকার রক্ষায় দৃষ্টান্তমূলক কাজের জন্য অ্যামনেস্টি স্থান পেয়েছে নোবেল শান্তি পুরস্কারের তালিকাতেও। প্রসঙ্গত, ২০২০-তে ভারতে কাজ বন্ধ করে দেয় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আর্থিক গোলমালের অভিযোগে ইডি তাদের সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং আর্থিক লেনদেন বন্ধ করে দেয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Narendra Modi, #muslims, #Amnesty international, #Indian govt

আরো দেখুন