দেশ বিভাগে ফিরে যান

যোগীকে সমালোচনার ফল, উত্তরপ্রদেশে কিশোরের কারাদণ্ড

June 14, 2022 | 2 min read

বিজেপি শাসিত ডবল ইঞ্জিন রাজ্য উত্তরপ্রদেশে বাক স্বাধীনতা কার্যত সোনার পাথর বাটিতে পরিণত হয়েছে। সোশ্যাল মিডিয়ায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করার কারণে সোমবার ১৩জুন, সে রাজ্যের পুলিশ ১৯ বছর বয়সী একটি ছেলেকে গ্রেপ্তার করেছে৷

অভিযুক্ত জনৈক আক্রম আলী ওরফে গুলবাহার, আদপে যোগীরাজ্যের তেতারিয়া গ্রামের বাসিন্দা। খাজনী থানা এলাকায় তিনি থাকেন। আক্রম একজন চিত্রশিল্পী। পুলিশের দাবি অনুযায়ী, আক্রম রবিবার ১২ জুন রাত ১১টা নাগাদ তার হোয়াটস্যাপ স্ট্যাটাস হিসেবে যোগী আদিত্যনাথের বিরুদ্ধে আপত্তিকর একটি পোস্ট করেছিলেন। যা মুহূর্তেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছিল।

এই ঘটনায় স্বতঃপ্রণোদিতভাবে পুলিশ আক্রমের বিরুদ্ধে মামলা দায়ের করে। সূত্রের খবর, আক্রম আলীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৫০৪(শান্তি ভঙ্গের জন্য উদ্দেশ্যপ্রণোদিতভাবে অপমান), ৫০৫ ( শত্রুতা, ঘৃণা-বিদ্বেষ প্রচার করা), ৪৬৯(সুনাম নষ্ট করার জন্যে মিথ্যাচার) এবং ২৯৫ (কোন ধর্মকে অবমাননার উদ্দেশ্যে উপাসনাস্থলে আঘাত করা) ইত্যাদি ধারায় মামলা দায়ের করা হয়েছে। খাজনী থানার আধিকারিক ইকরার আহমেদ জানিয়েছেন আক্রমের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনেও মামলা করা হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের মে মাসে, উত্তরপ্রদেশের জুভেনাইল জাস্টিস বোর্ড ১৫ বছর বয়সী এক বালককে প্রথমে ১৫ দিন গোশালা পরিষ্কার করার নির্দেশ দিয়েছিল। তারপরে তাকে আরও ১৫ দিনের জন্য একটি পাবলিক স্পেস পরিষ্কার করার শাস্তি দেওয়া হয়েছিল। তাঁর বিরুদ্ধেও যোগী আদিত্যনাথকে নিয়ে আপত্তিকর পোস্ট করার অভিযোগ ছিল। চলতি বছরের মার্চ মাসে, সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতীর আপত্তিকর ছবি পোস্ট করার অভিযোগে গৌতমবুদ্ধ নগরে ২৪ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছিল।

২০২০ সালের মে মাসে, আদিত্যনাথ সম্পর্কে ফেসবুকে আপত্তিকর মন্তব্য করার অভিযোগে এলাহাবাদের এক বাসিন্দার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা দায়ের করা হয়েছিল। এফআইআরে বলা হয়েছিল, ‘এলাহাবাদের বাসিন্দা রাজেশ কুমার শুক্ল তার ফেসবুক পোস্টে বলেছিলেন, ‘আমি বুঝতে পারছি না কেন প্রিয়াঙ্কা গান্ধী অভিবাসী শ্রমিকদের জন্য উত্তরপ্রদেশ পরিবহন কর্পোরেশনের বাস ভাড়া করেননি?’ ওই পোস্টে এলাহাবাদের বাসিন্দা অনুপ সিংহ যোগী আদিত্যনাথের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেছিলেন। তিনি সেখানে যোগীর সঙ্গে সারমেয়দের তুলনা করেছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Social Media, #Uttar Pradesh, #yogi adityanath

আরো দেখুন