রাজ্য বিভাগে ফিরে যান

জনপরিষেবা অধিকার আইন নিয়ে জনসাধারণের সচেতনতা বাড়াতে বই বিতরণ রাজ্যের

June 15, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: The Indian Express

কেবলমাত্র সঠিক জ্ঞান ও সচেতনতার অভাবে অনেক পরিষেবাগত সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হন সাধারণ মানুষ। জনপরিষেবা সম্পর্কে রাজ্যবাসীর সচেতনতা বাড়াতে উদ্যোগ নিল রাজ্য সরকার। দীর্ঘদিন যাবৎ রাজ্যে জনপরিষেবা অধিকার আইন চালু হয়েছে।

আইন চালু হলেও সাধারণ মানুষের কাছে আইনের অনেক কিছুই অজানা। নানান সরকারি পরিষেবাগুলি কতদিনের মধ্যে পাওয়া যাবে এবং সঠিকভাবে পরিষেবা না মিললে কী করা উচিত? কীভাবে এই বিষয়ে অভিযোগ জানানো যাবে? তা নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের বিভিন্ন দপ্তর।

বিভিন্ন দপ্তরের সেই সব তথ্য সংকলিত করে বাংলা ভাষায় একটি বই প্রকাশ করেছে ক্রেতাসুরক্ষা দপ্তর। সাধারণ মানুষ যাতে এই বিষয়ে আরও বেশি করে জানতে পারেন, সচেতন হতে পারেন, সেই জন্য মাসখানেক আগে পঞ্চায়েতস্তরে ওই বই বিলি করার উদ্যোগ নিয়েছিল ক্রেতাসুরক্ষা দপ্তর।

ক্রেতাসুরক্ষা দপ্তরের অধীনে জনপরিষেবা অধিকার সংক্রান্ত কমিশন গঠিত হয়েছে। সেই কমিশনই এই বই বিলির উদ্যোগ গ্রহণ করেছে। কমিশন সূত্রের খবর, জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং পঞ্চায়েতস্তরে ইতিমধ্যেই ১০ হাজার বই পৌঁছে দেওয়া হয়েছে। পুরসভাগুলিতেও বই পাঠানো হয়েছে। ইতিমধ্যেই বই বিতরণের কর্মসূচিতে সাফল্য আসতে শুরু করেছে, বলেই জানাচ্ছেন কমিশনের আধিকারিকেরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#books, #public service laws, #West Bengal

আরো দেখুন