রাজ্য বিভাগে ফিরে যান

সব বিষয়েই রিভিউয়ের জন্য আবেদন করতে পারবেন উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা

June 16, 2022 | 2 min read

চলতি বছর করোনা কাঁটা পেরিয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়েছিল। পরীক্ষা শেষের ৪৪ দিনের মাথায় খুব কম সময়ের মধ্যেই গত ১০ জুন উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়েছে। এই ফল নিয়েই কিছু সংখ্যক পরীক্ষার্থীদের মধ্যে অসন্তোষ দেখা গিয়েছে। পরীক্ষায় পাশ করানোর দাবিতে অকৃতকার্য পরীক্ষার্থীরা নানান জায়গায় পথে নেমে আন্দোলনও করেছন। সব মিলিয়ে রাজ্যে অকৃতকার্য পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৮০ হাজারের মতো।​​

পড়ুয়াদের উত্তরপত্রের মূল্যায়ন নির্ভুল হয়েছে কি না তা নিয়েও সন্দিহান কেউ কেউ। তাই মূল্যায়ন নিয়ে অসন্তুষ্ট পরীক্ষার্থীদের উত্তরপত্রকে ফের একবার খতিয়ে দেখার সুযোগ দিচ্ছে রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এবার প্রতিটি বিষয়েরই রিভিউয়ের জন্য আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা। তেমনই অনুমোদন দেওয়া হয়েছে সংসদ তরফে। বিগত কয়েকদিন ধরেই বিভিন্ন জায়গায় পথে নেমে আন্দোলন করছেন অকৃতকার্য পরীক্ষার্থীরা। বিক্ষোভ থেকে শুরু করে রাস্তা অবরোধও করেছেন তারা।

বিক্ষোভকারীদের দাবি, সব বিষয়ে ভাল নম্বর নিয়ে উত্তীর্ন হলেও তাদের অধিকাংশই ইংরেজি বিষয়ে অকৃতকার্য হয়েছেন। পাশ করিয়ে দেওয়ার দাবিতেই আন্দোলন করছেন তারা। এই পরিস্থিতিতে তাদের উত্তরপত্রের আবারও মূল্যায়ন করে দেখার পথে হাঁটল সংসদ। মঙ্গলবার ১৪ জুন এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে সংসদ। সংসদের ওয়েবসাইটে বুধবার ১৫ জুন নির্দেশিকা জারি করা হয়েছে। আগামী ২০ জুন পরীক্ষার্থীরা মার্কশিট পাওয়ার পর অনলাইনেই রিভিউয়ের জন্য আবেদন করা যাবে।

ওইদিন থেকে সংসদের ওয়েবসাইট www.wbchse.nic.in-এ গিয়ে রিভিউ এবং স্ক্রুটিনির জন্য আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা। প্রসঙ্গত, একইসঙ্গে এক পরীক্ষার্থীকে রিভিউ, স্ক্রুটিনি এবং আরটিআইয়ের মাধ্যমে খাতা দেখতে চাওয়ার আবেদন না করার কথাই জানিয়েছে উচ্চশিক্ষা সংসদ। এক্ষেত্রে একই সঙ্গে তিনটির আবেদন করলে রিভিউ, স্ক্রুটিনির ফল প্রকাশ করতে বিলম্ব হবে। ফল প্রকাশের দিন থেকে পরবর্তী ছয় মাসের মধ্যে উত্তরপত্রের রিভিউ, স্ক্রুটিনি এবং আরটিআইয়ের জন্য আবেদন জানাতে পারবেন পরীক্ষার্থীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#higher secondary 2022, #Higher secondary students, #Review

আরো দেখুন