দেশ বিভাগে ফিরে যান

এবার প্রতি ইউনিট রক্তের প্রসেসিং চার্জ বাড়ালো মোদী সরকার

June 16, 2022 | < 1 min read

প্রতি ইউনিট রক্তের ন্যূনতম দাম বা প্রসেসিং চার্জ ৫০ থেকে ১০০ টাকা বাড়ালো কেন্দ্রীয় সরকার, ছবি সৌজন্যেঃ agridiagnostics

এবার প্রতি ইউনিট রক্তের ন্যূনতম দাম বা প্রসেসিং চার্জ ৫০ থেকে ১০০ টাকা বাড়ালো কেন্দ্রীয় সরকার। ডোনার কার্ড না থাকলে সরকারি ব্লাড ব্যাঙ্ক থেকে বেসরকারি হাসপাতালের রোগীদের জন্য রক্ত নিতে হলে এতদিন দাম পরত ইউনিট পিছু ১ হাজার ৫০ টাকা। এখন ইউনিট পিছু দিতে ডুবে ১১০০ টাকা।

ডোনার কার্ড ছাড়া বেসরকারি ব্লাড ব্যাঙ্ক থেকে রক্ত নিতে হলে এতদিন ইউনিট পিছু হোল ব্লাডের দাম ছিল ১ হাজার ৪৫০ টাকা। তা বেড়ে হল ১ হাজার ৫৫০ টাকা।

সরকারি ও বেসরকারি ক্ষেত্রে আগে প্যাকড সেলের ইউনিট পিছু মূল্য ছিল ১ হাজার ৫০ টাকা ও ১ হাজার ৪৫০ টাকা। তা বেড়ে হল যথাক্রমে ১ হাজার ১০০ টাকা এবং ১ হাজার ৫৫০ টাকা। প্লাজমা, প্লেটলেট, ক্রায়ো ইত্যাদির দাম একই আছে।

১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবসে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের এক নির্দেশে নতুন দামের কথা ঘোষণার পাশাপাশি এখনই এই দাম লাগু হওয়ার কথা জানানো হয়েছে।দ্রব্যমূল্য বৃদ্ধির চড়া বাজারে রক্তের মতো জীবনদায়ী সামগ্রীর দাম বৃদ্ধি নিয়ে চটে লাল স্বেচ্ছায় রক্তদান আন্দোলনে যুক্ত বিভিন্ন সংগঠনের কর্মীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#processing of blood, #Modi

আরো দেখুন