রাজ্য বিভাগে ফিরে যান

প্রকাশিত জয়েন্ট এন্ট্রান্সের ফলাফল, পাশের হারে দাপট রাজ্য বোর্ডের পড়ুয়াদের

June 17, 2022 | < 1 min read

প্রকাশিত হল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স (WBJEE) পরীক্ষার ফলাফল। পরীক্ষা শেষের ৪৮ দিনের মাথায় আজ ১৭ জুন প্রকাশিত হল ফলাফল। উত্তর ২৪ পরগনা, কলকাতা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর এবং হুগলি- এই পাঁচ জেলা সবচেয়ে ভাল ফল করেছে।

ফলাফল প্রকাশ উপলক্ষ্যে আয়োজিত সাংবাদিক সম্মেলনে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের (WBJEE) চেয়ারম্যান মলয়েন্দু সাহা জানান, উত্তরপত্রগুলো সঠিক ও নির্ভুলভাবে মূল্যায়ন করতে তাদের একটু বেশি সময় লেগে গিয়েছে। সেই কারণেই ফলপ্রকাশ বিলম্বিত হয়েছে। নির্ধারিত সময়ের চেয়ে সাত থেকে আটদিন বেশি লেগে গিয়েছে।

এবার মোট ১,০১,৪১৩ জন পরীক্ষার্থী জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিয়েছিলেন। যার মধ্যে ৫৮,৬২৩ জন পুরুষ পরীক্ষার্থী এবং ২১, ৫৯৮ জন মহিলা পরীক্ষার্থী উত্তীর্ন হয়েছেন। মেধাতালিকায় প্রথমেই রয়েছে উত্তর ২৪ পরগনা। প্রথম হয়েছে বারাকপুরের হীমাংশু শেখর। দ্বিতীয় শিলিগুড়ির ছাত্র হিমাংশু শেখর। তৃতীয় হয়েছেন সপ্তর্ষি মুখোপাধ্যায়। চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে জাহ্নবী শ এবং কোচবিহারের কৌস্তভ চৌধুরী। ষষ্ঠ এবং সপ্তম স্থান দখল করেছেন যথাক্রমে সৌম্যপ্রভ দে ও ঝাড়খণ্ডের দেবরাজ কর্মকার। অষ্টম স্থানে কলকাতার অগ্নিধ্র্য দে। নবম এবং দশম হয়েছেন যথাক্রমে অনয় অধিকারী এবং শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়।

পাশের হারের দাপট উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পড়ুয়াদের। সংসদের মোট পরীক্ষার্থীর ৫২.২০ শতাংশ জয়েন্টে উত্তীর্ণ হয়েছেন। ৪১ হাজার ৮৩৯ জন পাশ করেছেন। সেখানে ISC বোর্ডের পরীক্ষার্থীদের পাশের হার একেবারেই কম, প্রায় ২.৬৮ শতাংশ। অন্যদিকে, CBSE বোর্ডের পরীক্ষার্থীদের পাশের হার ২৭.৭৪ শতাংশ। অন্যান্য পাশের হার ১৭.৩৭ শতাংশ। আগস্টের তৃতীয় সপ্তাহ থেকে অনলাইন কাউন্সিলিংয়ের জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে বলে জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #students, #RESULTS, #WBJEE, #Joint Entrance Exam, #WBJEE 2022

আরো দেখুন