দেশ বিভাগে ফিরে যান

অগ্নিপথের অনলে দেশের ১৩ রাজ্য, বিহারেই ধ্বংস রেলের ২০০ কোটি টাকার সম্পত্তি

June 18, 2022 | < 1 min read

অগ্নিপথ আন্দোলনে দেশ জ্বলছে, ছবি সৌজন্যেঃ GETTY IMAGES

অগ্নিপথ আন্দোলনে দেশ জ্বলছে। বিক্ষোভের লেলিহান শিখায় পুড়ছে দেশের ১৩টি রাজ্য। বিক্ষোভকারীরা রাস্তায় নেমে এসেছেন, বিজেপি শাসিত ডবল ইঞ্জিন রাজ্য বিহার এবং উত্তরপ্রদেশের অবস্থা সবচেয়ে ভয়ানক। বিক্ষোভকারীদের তাণ্ডবলীলায় কেবল বিহারেই রেলের ২০০ কোটি টাকার সম্পত্তি ধ্বংস হয়েছে।

মোদী সরকারের অগ্নিপথ প্রকল্পের ঘোষণার পরই উত্তাল হয়ে ওঠে বিহার। বক্সার, নওয়াদা, ছপরা, বেগুসরাই, আরা, মুঙ্গের, জেহানাবাদে দ্রুত ছড়িয়েছে বিক্ষোভের ঢেউ। রেলপথ ও জাতীয় সড়ক স্তব্ধ করে দেওয়া হয়। টায়ার পোড়ানো, গাড়ি ও ট্রেন ভাঙচুর চালিয়েছে উত্তেজিত জনতা। বৃহস্পতিবার ১৬ জুন বিক্ষোভকারীরা ছপরায় একটি ট্রেনেও অগ্নিসংযোগ করা হয়েছিলে।

দানাপুর রেল ডিভিশনেই ট্রেনের প্রায় ৫০টি কামরা ও ৫টি ইঞ্জিন সম্পূর্ণ ভস্মীভূত হয়ে গিয়েছে। স্টেশন চত্বরেও ধ্বংসলীলা চালানো হয়েছে। এই তান্ডবলীলায় কেবল বিহারেই রেলের ২০০ কোটি টাকার সম্পত্তি নষ্ট হয়েছে।

আবারও শনিবার ১৮ জুন সকালে বিহারের নানান জায়গায় বিক্ষোভ দেখানো হয়। বিক্ষোভকারীরা ফের রেল, সড়কপথ অবরোধ করেন। বিক্ষোভকারীদের বিরুদ্ধে পটনা থেকে কিছু দূরে অবস্থিত তারেগ্না স্টেশন আগুন লাগানো অভিযোগ উঠেছে। কয়েকটি মোটরবাইকও অগ্নিসংযোগের অভিযোগ উঠছে বিক্ষোভকারীদের বিরুদ্ধে। মুঙ্গেরের তারাপুর সুলতানগঞ্জে বিডিওর গাড়ি পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠছে। শনিবার ১৮ জুন জেহানাবাদ থেকে ১২ জন বিক্ষোভকারীকে সুপার গ্রেপ্তার করেছে। নতুন করে উত্তেজনা ঠেকাতে উত্তেজনাপ্রবণ এলাকাগুলোতে বিপুল সংখ্যক পুলিশবাহিনী মোতায়েন করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Agnipath protest, #Bihar, #Agnipath, #Agnipath Scheme

আরো দেখুন